জাপানের সহায়তায় ফের চাঁদে পাড়ি দেবে ভারত

প্রযুক্তি ডেস্কঃ চন্দ্র অভিযানে ভারতের যাতে আর কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে এগিয়ে এলো জাপান। চাঁদের মাটিতে সফল অবতরণে এবার ইসরোকে সাহায্য করবে জাপান এয়ারস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি)।

ভারতের সঙ্গে যৌথভাবে চন্দ্রাভিযানের পরিকল্পনা নিয়েছে জাপান । ২০১৬ সালের নভেম্বরে দু’দেশের মধ্যে এই নিয়ে চুক্তি হয়েছিল। ২০১৭ সালে চন্দ্রাভিযান রূপায়ণের ব্যবস্থাপনা চূড়ান্ত হয়। ২০১৮ সালে যৌথ অভিযানের বিষয়টি পর্যালোচনা করা হয়।

আর চলতি বছরের জুনে সম্প্রতি অভিযান পরিচালনার অংশ ভাগ করে নিয়েছেন দু’দেশের মহাকাশ বিজ্ঞানীরা। জানা গেছে, অবতরণ পরিচালনা এবং রোভার তৈরি করবে জাপান। ল্যান্ডার সিস্টেমে বানাবে ইসরো। ২০২৩ সালে এই চন্দ্রাভিযান করা হবে।

এর আগে গত বছর ২২ জুলাই চাঁদের মাটির রাসায়নিক গঠন, মানচিত্র তৈরি ও জলের খোঁজে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ইসরো। এই মহাকাশযানে ছিল লুনার অরবিটার, বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার। ৬ সেপ্টেম্বর চাঁদে অবতরণের কথা ছিল বিক্রম ও প্রজ্ঞানের। তবে শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যা ভেস্তে যাওয়ায় লাইভ টিভির সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন ইসরোও চেয়ারম্যান কে শিবন। তাকে বুকে জড়িয়ে সান্ত্বনা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।