জাতীয়করণের ষষ্ঠ বছরে চৌগাছার সহকারি শিক্ষক নূরুল আলম অবসরে গেলেন

আব্দুল আলীম, চৌগাছা প্রতিনিধিঃ যশোরের চৌগাছা উপজেলার কুষ্টিয়া-ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নূরুল আলমের চাকুরী থেকে অবসর উপলক্ষে বিদায় অনুষ্ঠান পালিত হয়।
আজ শনিবার (২৭ জুলাই) সকালে স্কুল সময়ে কুষ্টিয়া-ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমেটির সভাপতি এসএম আব্দুস সবুরের সভাপতিত্বে বিদ্যালয়ের অফিসকক্ষে অত্রবিদ্যালয়ের বিদায়ী সহকারি শিক্ষক নূরুল আলমের বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ের অফিস সূত্রে জানা যায়, নূরুল আলম অত্র বিদ্যালয় বেসরকারি থাকা অবস্থায় পহেলা জানুয়ারি ১৯৮৫ সালে বিনা বেতনে সহকারি শিক্ষক হিসাবে চাকুরিতে যোগদান করেছিলেন। তখন থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি বিনা বেতনে চলেছেন। ১৯৯১ সালে প্রথম মাসিক বেতন পান ৫০০ টাকা। এভাবে পথ চলতে চলতে বিদ্যালয়টি সরকারি হবে স্বপ্ন দেখতে থাকা এই সহকারি শিক্ষক নূরুল আলমের ২০১২ সালে ডিসেম্বরে বেতন দাড়ায় ৫১৯৪ টাকা। অবশেষে স্বপ্ন সফল হয়ে ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ হয়। ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি শিক্ষক হিসাবে চাকুরীজীবন অতিবাহিত করেন। এরপর তিনি ১৩ সেপ্টেম্বর ২০১৮ তে অবসরে যান। সরকারি ভাবে চাকুরীরত অবস্থায় শেষ বেতনের বেসিক দাড়ায় ১৭৬২০ টাকা। সর্বমূলে তিনি ২৬৩৬৮ টাকা বেতনে চাকুরী শেষ করেন। বর্তমানে তিনি ১০ মাস ধরে এলপিআরে আছেন। তিনি বলেন, ভাগ্যে জাতীয়করণ পেয়ে আমি বাকী চাকুরীজীবন খুব আনন্দেই কাটিয়েছি। সামনে বেঁচে থাকা দিনগুলোও ভালো যাবে বলে আমি মনে করি। এই জন্য শেখ হাসিনা সরকারকে অশেষ ধন্যবাদ। কারণ কখনোই ভাবিনি যে চাকুরী থাকা বয়সে জাতীয়করণের সুযোগ সুবিধা পাবো।
বিদায় অনুষ্ঠানে সভাপতি এসএম আব্দুস সবুর সহ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মিজানুর রহমান সরদার, সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক কুব্বোত আলী, স্থানীয় ইউপি সদস্য আব্দুর রশিদ, ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য হাফিজুর রহমান, শওকত আলী, সরজেত আলী (হাবু), বিদ্যালয়ের সহকারি শিক্ষক আলতাপ হোসেন, আসাদুজ্জামান, আব্দুর রশিদ প্রমূখ। এছাড়া উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও সকল শিক্ষার্থী।