জাতিসংঘ মানবাধিকার দিবস উপলক্ষে BHRC’র বর্ণাঢ্য র‌্যালী

মোঃ সিজান আহমেদ সোহাগ অনুসন্ধানী প্রতিনিধি: ৭২তম জাতিসংঘ মানবাধিকার দিবস ১০ ডিসেম্বর ২০২০ বাংলাদেশসহ সারা বিশ্বব্যাপী একযোগে সামাজিক দূরত্ব বজায় রেখে পালিত হয়। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হচ্ছে। জাতিসংঘ মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কমিশন-BHRC এবং BHRC’র সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন-IHRC বাংলাদেশে এবং বহির্বিশ্বের ৪১টি দেশে একযোগে দিবসটি পালন করে।
বাংলাদেশে সকল বিভাগীয় শহর যথাক্রমেঃ চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ এবং বরিশালসহ দেশের প্রায় সবকটি জেলা, মহানগর, আঞ্চলিক, উপজেলা, থানা, কলেজ-বিশ্ববিদ্যালয়, মহিলা, বাণিজ্যিক ও পৌরসভা এলাকার শাখাগুলো নানাবিধ কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালিত হচ্ছে। কর্মসূচীগুলোর মধ্যে রয়েছে সেমিনার, সিম্পোজিয়াম, আলোচনা সভা, র‌্যালী, মানববন্ধন, বিশেষ স্মরণীকা প্রকাশ, পোস্টার প্রদর্শনী, কবিতা পাঠ, নাট্যানুষ্ঠান, রক্তদান কর্মসূচী, রচনা প্রতিযোগিতা এবং মাস্ক বিতরণসহ বিবিধ অনুষ্ঠানমালা। ঢাকায় BHRC’র সদর দপ্তরের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়।
দুই সহস্রাধিক মানবাধিকার কর্মী এই র‌্যালীতে যোগ দেন। র‌্যালীটি দোয়েল চত্বর এবং শিশু একাডেমী প্রদক্ষিণ করে পুনরায় কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়ে প্রথমে মানববন্ধন এবং সর্বশেষ আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন BHRC’র জাতীয় নির্বাহী কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা প্রকৌশলী কাজী রেজাউল মোস্তফা।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন IHRC’র ইন্টারন্যাশনাল সেক্রেটারী জেনারেল এবং BHRC’র প্রতিষ্ঠাতা ড. সাইফুল ইসলাম দিলদার। আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন সিনিয়র ডেপুটি গভর্নর সভাপতি ঢাকা বিভাগের আক্তারুজ্জামান বাবুল, ডেপুটি গভর্নর ডাঃ আনোয়ার ফরাজী ইমন, ডেপুটি গভর্নর, মোস্তাক আহমেদ ভূইয়া, ঢাকা মহানগর দক্ষিণ-পশ্চিম (ক শাখা) সভাপতি মোঃ হারুন-অর রশিদ, ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি এবং ডেপুটি গভর্নর সৈয়দ আজমুল হক, ঢাকা মহানগর পূর্ব শাখার সভাপতি মোঃ মাহবুবুল আলম, ঢাকা মহানগর উত্তর শাখার নির্বাহী সভাপতি মোঃ জাহিদ হাসান, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মোল্লা, ঢাকা দক্ষিণ আঞ্চলিক শাখার সভাপতি আব্দুল করিম রিপন, মতিঝিল আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক তাওহীদ হাসান, সবুজবাগ থানা শাখার সাধারণ সম্পাদক তান কাশেম দ্বীপ প্রমুখ।
আজ থেকে ৭২ বছর পূর্বে ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে স্বতঃস্ফূর্তভাবে গৃহীত সার্বজনীন মানবাধিকার সনদের আদর্শ ও দর্শন পরবর্তীকালে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার দলিলে বিস্তারিতভাবে শুধু সন্নিবেশিতই করা হয়নি বরং তা কার্যকর করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এসব দলিলে যেকোন ধরনের নির্যাতন-নিপীড়নকে স¤পূর্ণভাবে নিষিদ্ধ করার ঘোষণা দেয়া হয়েছে।
জাতিসংঘের আন্তর্জাতিক নাগরিক ও রাজনৈতিক সংবির্ধি (ধারা-৭), ইউরোপীয় মানবাধিকার চুক্তি (ধারা-৩), আমেরিকার মানবাধিকার চুক্তি (ধারা-৭) এবং আফ্রিকান মানবাধিকার চুক্তি বা বানজুল চার্টার (ধারা-৭) সহ বাংলাদেশের সংবিধানের ৩৫(ক) অনুচ্ছেদে নির্যাতনকে নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বিশ্বব্যাপী আজ মানবাধিকার লংঘনের এক ভয়ঙ্কর অবস্থার সৃষ্টি হয়েছে, তা কেবল অমানবিকই নয়, যে কোন সময়কার বর্বরতাকেও হার মানিয়েছে। দরিদ্র দেশগুলোর কোটি কোটি মানুষের মানবাধিকার হচ্ছে নিুতম আহার যোগানোর নিশ্চয়তা, কায়িক পরিশ্রমী শ্রমিক-মজুর তাদের ন্যায্য মজুরি পাওয়ার নিশ্চয়তা, অমানবিক নির্যাতন থেকে নিজেকে রক্ষা করার প্রচেষ্টা, নারীদের ধর্ষিত হওয়ার লোমহর্ষক ঘটনা এবং স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তার আকাক্সক্ষাই হচ্ছে মানবাধিকার দিবসে উন্নয়নশীল বা দরিদ্র দেশগুলোর মানুষের প্রত্যাশা। এছাড়া বাংলাদেশসহ বেশিরভাগ উন্নয়নশীল দেশে রাজনৈতিক ধ্বংসযজ্ঞ কর্মসূচী কর্তৃক অসংখ্য মানুষ হতাহতের ঘটনা মানবাধিকার সম্মত সমাজ ব্যবস্থাকে বিপর্যস্ত করে তুলেছে।