জাতির পিতার কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের ৫২তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের ৫২তম জন্মদিন আজ।

১৯৬৪ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট কেড়ে নেয় এই ছোট্ট শিশুর প্রাণ। তখন তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের মধ্য দিয়ে তার জন্মদিনের কর্মসূচি শুরু হয়েছে । মিলাদ ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সকাল সাড়ে ১০টা ধানমন্ডিস্থ প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে। সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযোগ্যভাবে পালন করার জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানিয়েছেন। তিনি দেশের সকল শাখা সংগঠনসমূহকেও এই কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাও আজ সকাল সাড়ে ১০ টায় মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথি থাকবেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরজ্জামান আহমেদ।।

অন্যদিকে ইসলামিক ফাউন্ডেশন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে আজ সকাল নয়টায় নগরীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে শুরু হয়েছে শিশু সমাবেশ। এতে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ঢাকা মহানগরীর ৫ হাজার শিশু শিক্ষার্থী ও শিক্ষকগণ অংশ নিচ্ছেন। দুপুরে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ঢাকা মহানগরীর সকল শিক্ষিকাদের সমন্বয়ে ‘শিক্ষিকা সমাবেশ’ অনুষ্ঠিত হবে।

এছাড়াও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে দেশের ৬৪ জেলার ৫০৫টি উপজেলা ও বিভাগীয় শহরের ৪৫টি জোনসহ মোট ৫৫০টি স্থানে আজ সকাল দশটা হতে দিনব্যাপী শিশু সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।
বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী শেখ রাসেল জাতীয় শিশুতোষ চলচ্চিত্র উৎসব-২০১৬ শুরু হচ্ছে আজ । বিকেলে এই শিশুতোষ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মহিলা ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ।

ঢাকাস্থ বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় অফিস ও দেশের ৮টি বিভাগে একই সাথে আয়োজিত হচ্ছে এ চলচ্চিত্র উৎসব।