জবি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এতে প্রতি আসনের বিপরীতে প্রায় ৫৪ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কলা ও আইইআর এবং আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত একযোগে ১৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এবার ‘বি’ ইউনিটের ৬৭০টি আসনের (মানবিক-৪১৪, বিজ্ঞান-১৫১, বাণিজ্য ও অন্যান্য-১০৫) বিপরীতে ৩৬ হাজার ২২৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৫৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে। ২০০০০১ থেকে ২০৮৮৭০ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ২০৮৮৭১ থেকে ২০৯৯৭০ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাইস্কুলে (ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন, ঢাকা), ২০৯৯৭১ থেকে ২১১০৭০ পর্যন্ত বাংলাবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা), ২১১০৭১ থেকে ২১২২৭০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ২১২২৭১ থেকে ২১৫৫৭০ পর্যন্ত ঢাকা মহানগর মহিলা কলেজে (লক্ষ্মীবাজার), ২১৫৫৭১ থেকে ২১৭৩৭০ পর্যন্ত কে এল জুবিলী স্কুল এন্ড কলেজে (৩৯, নর্থ ব্রুক হল রোড, ঢাকা), ২১৭৩৭১ থেকে ২১৮১৭০ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গালর্স হাইস্কুলে (লক্ষ্মীবাজার, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ২১৮১৭১ থেকে ২১৯২২৬ পর্যন্ত রোলধারী এবং ২৫০০০১ থেকে ২৫০৯২৮ পর্যন্ত ঢাকা সেন্টাল উইমেন্স কলেজে (টিকাটুলী, ঢাকা), ২৫০৯২৯ থেকে ২৫৩৫২৮ পর্যন্ত শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজে (চানখাঁরপুল, ঢাকা), ২৫৩৫২৯ থেকে ২৫৬৯২৮ পর্যন্ত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে (কাকরাইল, ঢাকা), ২৫৬৯২৯ থেকে ২৫৮৫০২ পর্যন্ত এবং ২৮০০০১ থেকে ২৮১৮২৫ পর্যন্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার, ঢাকা), ২৮১৮২৬ থেকে ২৮৩৫২৫ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস), ২৮৩৫২৬ থেকে ২৮৫০২৫ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ২৮৫০২৬ থেকে ২৮৬৮২৫ পর্যন্ত হোম ইকোনোমিক্স কলেজে (নীলক্ষেত, ঢাকা) এবং ২৮৬৮২৬ থেকে ২৮৮৪৯৭ পর্যন্ত গভঃ ল্যাবরেটরি হাই স্কুলে (ধানমন্ডি, মিরপুর রোড, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আসনবিন্যাসসহ বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েবসাইট (www.jnu.ac.bd বা www.admission.jnu.ac.bd)-এ পাওয়া যাচ্ছে।