জন্ডিস হলে বিশ্রাম খুব জরুরি

জন্ডিস হলে বিশ্রাম খুব জরুরি। পাশাপাশি চিকিৎসা চলবে। জন্ডিসের চিকিৎসা নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬২৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. হারুন অর রশিদ। বর্তমানে তিনি ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : জন্ডিস হলে করণীয় কী?

উত্তর : একিউট ভাইরাল হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ দিয়ে হয়। আর হেপাটাইটিস ‘সি’ দিয়ে হয় ক্রনিক ভাইরাল হেপাটাইটিস। একিউট অবস্থাতে মূলত এমন কোনো ওষুধ আসলে নেই। এখানে দরকার হলো বিশ্রাম। বিশ্রাম নেওয়া আর বেশি করে পানি পান করা, শাকসবজি খেতে হবে। আর কিছু ওষুধ আছে, যেগুলো পেট, পায়খানা পরিষ্কারের জন্য আমরা দিয়ে থাকি। উপসর্গ অনুযায়ী চিকিৎসা করা হয়। রুচিসম্মত পুষ্টিকর খাবার খাবে।

প্রশ্ন : ‘বি’ বা ‘সি’ দিয়ে আক্রান্ত হলে করণীয় কী?

উত্তর : হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ দিয়ে আক্রান্ত হলে ক্রনিক ভাইরাল হেপাটাইটিস বলি আমরা। একটি জটিল অবস্থা তৈরি হয়। সেখান থেকে সিরোসিস ও লিভার ক্যানসার হতে পারে। ভাইরাস মার্ক আপ করে আমরা প্রথমে দেখব, ‘বি’র জন্য, এটি অ্যাকটিভ (কাজ করছে) নাকি ক্যারিয়ার (বহন করছে) হিসেবে আছে। পরীক্ষা করে আমরা দেখব। যদি পরীক্ষায় ধরা পড়ে, তাহলে আমরা তখন দেখব ভাইরাস এখানে বৃদ্ধি পাচ্ছে কি না। পরীক্ষায় যদি ধরা পড়ে, সেই ক্ষেত্রে কিছু অ্যান্টিভাইরাল ওষুধ আছে। এখন এরও আধুনিক চিকিৎসা আমাদের দেশেই আছে।