জনতা ব্যাংকের দুই ডিজিএম কারাগারে

নিজস্ব প্রতিবেদক : বিসমিল্লাহ গ্রুপের দুর্নীতির মামলায় জনতা ব্যাংকের দুই উপ-মহাব্যবস্থাপককে (ডিজিএম) কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সাজ্জাদুর রহমান আসামিদের রিমান্ড ও জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। মামলার আসামিরা হলেন- আজমল হক ও আবু সালেহ মোস্তফা কামাল।

এর আগে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর মতিঝিলের জনতা ব্যাংকের লোকাল অফিসে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। পরে ঢাকা সিএমএম আদালতে হাজির করে মামলা সুষ্ঠু তদন্তের জন্য আসামিদের তিন দিনের রিমান্ড আবেদন করলে বিচারক ওই আদেশ দেন।

বৃহস্পতিবার সকালে দুদকের পরিচালক মীর জয়নুল আবেদিন শিবলীর নেতৃত্বে একটি দল আসামিদের গ্রেপ্তার করতে অভিযান পরিচালনা করেন। টিমের অন্য সদস্যরা হলেন উপপরিচালক এস এম রফিকুল ইসলাম, মো. আহমেরুজ্জামান, গোলাম শাহরিয়ার ও জালাল উদ্দিন।

টেরিটাওয়েল (তোয়ালে জাতীয় পণ্য) উৎপাদক প্রতিষ্ঠান বিসমিল্লাহ গ্রুপ বিভিন্ন ব্যাংক থেকে জালিয়াতি করে প্রায় ১২০০ কোটি টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় ২০১৩ সালে ৩ নভেম্বর মতিঝিল ও রমনা মডেল থানায় বিসমিল্লাহ গ্রুপের এমডি ও ১৩ কর্মকর্তাসহ ৫৩ জনের বিরুদ্ধে ১২টি মামলা দায়ের করে দুদক। এরপর ২০১৫ সালের বিভিন্ন সময়ে মামলার চার্জশিট দাখিল করে দুদক।

এর মধ্যে জনতা ব্যাংক থেকে বিসমিল্লাহ গ্রুপের দুই প্রতিষ্ঠানের অনুকূলে ১৪৬ কোটি ৫৫ লাখ ও ১৮৬ কোটি ৩৬ লাখ টাকা (মোট ৩৩২ কোটি ৯১ লাখ) আত্মসাতের পৃথক দুই মামলার চার্জশিটভুক্ত আসামি জনতা ব্যাংকের ওই দুই কর্মকর্তা।

৫৩ আসামির মধ্যে ১৩ জন আসামি বিসমিল্লাহ গ্রুপের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা ও ৪০ জন আসামি জনতা ব্যাংক, প্রাইম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, যমুনা ব্যাংক ও শাহ্জালাল ইসলামী ব্যাংকের শীর্ষ কর্মকর্তা।

বিসমিল্লাহ গ্রুপের এমডি খাজা সোলেমান চৌধুরী ও তার স্ত্রী নওরীন হাবিব ১২ মামলারই চার্জশিটভুক্ত আসামি। তারা বর্তমানে পলাতক হিসেবে বিদেশে অবস্থান করছেন।