জঙ্গিদের বিচারে সাত বিভাগে বিশেষ ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিবেদক : জঙ্গি সংশ্লিষ্ট মামলার বিচার ত্বরান্বিত করতে সাতটি বিভাগীয় শহরে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে বলে সংসদে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার বিকেলে সংসদে উত্থাপিত আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

আনিসুল হক বলেন, জঙ্গিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচার ত্বরান্বিত করতে সাতটি বিভাগীয় শহরে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল দ্রুত বিচার ট্রাইব্যুনালের চেয়ে জঙ্গিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচারে বিশেষ ভূমিকা রাখতে পারবে বলে আশা করা যায়।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের তারকা চিহিৃত প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে জঙ্গি সংশ্লিষ্ট ১৬৯টি মামলা হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৬০টি, চট্টগ্রাম বিভাগে ৩৬টি, রাজশাহী বিভাগে ২৭টি, খুলনা বিভাগে ১২টি, বরিশাল বিভাগে ৭টি, সিলেট বিভাগে ৮টি এবং রংপুর বিভাগে ১৯টি মামলা রয়েছে। এসব মামলা দ্রুত নিষ্পত্তিকল্পে সংশ্লিষ্ট সরকারি কৌশলীদের সাক্ষি উপস্থিত করে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সরকার।

আইনমন্ত্রী আরো বলেন, জঙ্গি সংশ্লিষ্ট মামলাগুলো যে সকল আদালতে বিচারাধীন রয়েছে সে সকল আদালতসমূহে যেন সার্বক্ষণিকভাবে বিচারক নিযুক্ত থাকেন অর্থাৎ বিচারক শূন্যতার কারণে এ সকল মামলার বিচার কার্যক্রম যেন বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে আইন ও বিচার বিভাগ সজাগ দৃষ্টি রাখছে।