তুরস্ক-গ্রিস উত্তেজনা

ছয়টি গ্রিস যুদ্ধবিমানকে তুরস্কের ধাওয়া

গ্রিস যুদ্ধবিমান

সমুদ্রসীমার বিরোধ নিয়ে তুরস্ক-গ্রিস উত্তেজনা তুঙ্গে। সেই আগুনে ঘি ঢাললো এথেন্সের সামরিক টহল। এ সময় গ্রিসের ৬টি যুদ্ধবিমানের গতিরোধ করার দাবি করেছে আঙ্কারা। শুক্রবার (২৮ আগস্ট) এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাদের দাবি, গ্রিসের ছয়টি এফ-সিক্সটিন যুদ্ধবিমান ভূমধ্যসগারের তুর্কি আকাশসীমায় ঢুকে পড়লে সঙ্গে সঙ্গে তা রাডারে ধরা পড়ে। পরে ঐ যুদ্ধবিমানগুলোকে ধাওয়া দেয়া হয়।

গ্রিসের যুদ্ধ বিমানকে ধাওয়া করার ভিডিও ফুটেজে দেখা যায়, উদ্দেশ্যমূলকভাবে তুরস্কের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালাচ্ছে গ্রিসের বিমান। নিজেদের ভূখণ্ডে প্রবেশে বাধা দিতে বিমানগুলোতে ধাওয়া করছে তুরস্কের বিমান।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়, এফ-১৬ যুদ্ধবিমানগুলো গ্রিসের ক্রিতে আইল্যান্ড থেকে উড়াল দিয়েছিল। এগিয়ে যাচ্ছিল সাইপ্রাসের দক্ষিণাঞ্চলের দিকে।

শুক্রবার রাতে তুরস্ক একটি বিবৃতিতে, গতকাল শনিবার থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর-পশ্চিম সাইপ্রাস অঞ্চলে সামরিক মহড়া পরিচালনার জন্য নৌবাহিনীকে নির্দেশনা দিয়েছে। এর মধ্য দিয়ে তুরস্ক ভূমধ্যসাগরে নিজেদের সরব উপস্থিতি আরও জোরদারের বার্তা দেবে ধারণা করা হচ্ছে।

ভূমধ্যসাগরে জলসীমা ও প্রাকৃতিক সম্পদের ওপর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তুরস্ক ও গ্রিসের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। সাম্প্রতিক সময়ে ন্যাটোভুক্ত দেশ দুটির সম্পর্ক চরম মাত্রায় পৌঁছেছে।

ভূমধ্যসাগরে উভয় দেশেই সামরিক তৎপরতা বাড়িয়েছে। তাতে গ্রিসের পক্ষ হয়ে ইন্ধন জোগাচ্ছে ফ্রান্স।