ছেলের জন্য অপেক্ষা করছেন মীর কাসেম আলী

গাজীপুর : গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ বন্দি মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত মীর কাসেম আলীর সঙ্গে সাক্ষাৎ করেছেন তার স্বজনরা।

মীর কাসেম আলীর স্ত্রী, দুই কন্যা, দুই পুত্রবধূ, ভাতিজা ও চার শিশু বুধবার দুপুর পৌনে ২টার দিকে কারাগারে প্রবেশ করে মীর কাসেম আলীর সঙ্গে সাক্ষাৎ শেষে বিকেল পৌনে ৪টার দিকে বেরিয়ে যান।

সাক্ষাৎ শেষে কারা ফটকে সাংবাদিকদের মীর কাসেম আলীর স্ত্রী খন্দকার আয়েশা খাতুন বলেন, ‘আজ মীর কাসেম আলী সাহেবের সঙ্গে দেখা করতে এসেছিলাম। এই দেখাই শেষ দেখা নয়। শেষ কাজগুলো কেমন হবে, শেষ কাজগুলো আমরা কীভাবে করব, সেই পরামর্শের জন্যই এসেছিলাম।’

তিনি বলেন, ‘আজকে ২২ দিন ধরে আমার ছেলেকে (ব্যারিস্টার মীর আহমেদ বিন কাসেম) পাচ্ছি না। সাদা পোশাকধারী লোকেরা তাকে বাসা থেকে উঠিয়ে নিয়ে গেছে। বাসা থেকে উঠিয়ে নেওয়ার পর এখন পর্যন্ত আমরা তার সম্পর্কে কিছু জানি না। মীর কাসেম আলী সাহেবের ব্যাপারে কোনো কথা বলার আগে, কোনো কিছু সিদ্ধান্ত দেওয়ার আগে আমার ছেলেকে আমরা চাচ্ছি। যেহেতু ছেলে আমাদের ল ইয়ার ছিল, সেহেতু তার সঙ্গে পরামর্শ খুব বেশি দরকার। এর জন্য আমরা ছেলেকে ফেরত চাচ্ছি সবার আগে। ছেলেকে পেলেই এ ব্যাপারে (রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা) সিদ্ধান্ত দিব, ইনশাল্লাহ।’

প্রাণভিক্ষার আবেদনের ব্যাপারে মীর কাসেম আলী কী বলেছেন- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেহেতু আমাদের ছেলে ল ইয়ার এবং পরিবারের একজন। এ জন্য পরিবারের সঙ্গে পরামর্শ করে তাকে (মীর কাসেম) জানানোর কথা। আমরা অপেক্ষা করছি, ছেলেকে পাওয়া যায় কি না? এর মধ্যে পাওয়া গেলে আমরা সবাই আলাপ-আলোচনা করে এটা জানাব।’

সেই সময় কি আপনাদের দেওয়া হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যদি সময় শেষ হয়ে যায়, সেটা ভিন্ন কথা। যতক্ষণ সময় আছে, আমি অপেক্ষা করতে চাই।’ ছেলেকে পাওয়ার জন্য তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

মীর কাসেম অালী স্ত্রী বলেন, ‘অন্তত বাবার শেষ মুহূর্তে ছেলে কাছে থাকা অত্যন্ত দরকার। যদি ছেলেকে না পাই আমরা মনের সন্তুষ্টির সঙ্গে বিদায় দিতে পারব না। এর জন্য আমাদের এখন একমাত্র ইস্যু ছেলেকে কাছে পাওয়া। মীর কাসেম আলী আমাকে বলেছেন- তিনি অপেক্ষা করছেন ছেলের জন্য। মতামত জানানোর জন্য আগে তিনি ছেলেকে কাছে পেতে চান। যেহেতু সে আমার ছেলে, দ্বিতীয়ত সে তার বাবার ল ইয়ার- এটাই আমরা কারা কর্তৃপক্ষকে বলে এসেছি। মতামত জানানোর জন্য ছেলেকে কাছে ফিরে পেতে চাই।’

ছোট দুটি নাতনিকে সাংবাদিকদের দেখিয়ে তিনি বলেন, ‘তারা তাদের বাবার জন্য কান্নাকাটি করছে। তারা তাদের বাবাকে ফেরত চায়।’

এর আগে বুধবার সকাল সাড়ে ৭টার দিকে রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শোনানো হয়েছে মীর কাসেম আলীকে। রায় পড়ে শোনার পর তাকে কিছুটা চিন্তিত দেখা গেছে। এ সময় তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন সংক্রান্ত বিষয়ে সময় চেয়েছেন বলে কারা সূত্র জানিয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, সকাল সাড়ে ৭টার দিকে মীর কাসেম আলীকে তার রিভিউ আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কর্তৃক খারিজ হওয়ার রায় পড়ে শোনানো হয়।

তিনি জানান, বেলা পৌনে ২টায় অ্যাম্বুলেন্সযোগে কারাগারে আসেন মীর কাসেম আলীর স্ত্রীসহ পরিবারের ছয় সদস্য। প্রায় ৪৫ মিনিট সাক্ষাৎ শেষে বিকেল ৪টার দিকে তারা কারাগার ত্যাগ করেন। এ সময় তাদের চার শিশু নাতনি সঙ্গে ছিল।

সাক্ষাৎকারীদের মধ্যে মীর কাসেম আলীর স্ত্রী খন্দকার আয়েশা খাতুন ছাড়াও মেয়ে সুমাইয়া রাবেয়া ও তাহেরা তাসনীম, পুত্রবধূ সাহেদা তাহমিদা ও তাহমিনা আক্তার, ভাতিজা হাসান জামান খান ছিলেন।

কারা সূত্র জানায়, রায় পড়ে শোনানো হলে মীর কাসেমকে কিছুটা চিন্তিত মনে হচ্ছিল। রাষ্ট্রপতির কাছে মার্সি পিটিশন করবেন কি না- এ সংক্রান্ত সিদ্ধান্ত জানাতে সময় চেয়েছেন। সময় চাওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

রিভিউ খারিজের রায় মঙ্গলবার রাত পৌনে ১টার দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এসে পৌছায়। ৬৩ বছর বয়সী মীর কাসেম আলী এখানে রয়েছেন। গ্রেপ্তারের পর ২০১২ সাল থেকে তিনি কারাগারে।