ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে

ছিল না দাতা সংগ্রহ করার যায়নি প্লাজমা

নিজস্ব প্রতিবেদকঃ কোন দাতা না আসায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) সোমবার (১৮ মে) প্লাজমা সংগ্রহ করা যায়নি বলে জানিয়েছেন হাসপাতালটির হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপি সাব কমিটির প্রধান প্রফেসর ডাক্তার এমএ খান।

সোমবার (১৮ মে) রাতে তিনি জানান, করোনা জয়ী কোনো ব্যক্তি হাসপাতালে আসেনি প্লাজমা দিতে। এজন্য সংগ্রহ করা হয়নি। তবে প্লাজমা সংগ্রহ কার্যক্রম চলমান থাকবে। করোনা জয়ী কেউ যেদিনই আসুক তার শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হবে এবং তা সংরক্ষণ করে রাখা হবে।

তিনি জানান, এখন পর্যন্ত দুইজন চিকিৎসক ও একজন সাংবাদিকের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হয়েছে।

প্রফেসর ডা. এমএ খান বলেন, প্লাজমার এন্টিবডি নির্ণয়ের জন্য স্পেন থেকে কিট চলে এসেছে। প্লাজমা এন্টিবডি নির্ণয় পরীক্ষায় ১.১৬০ টাইটার হলে খুব ভালো হয়। যদি কেউ অতিরিক্ত হার্টের রোগে ভুগছে, এছাড়া উচ্চমাত্রার ডায়াবেটিস রোগে আক্রান্ত ইনসুলিন নিচ্ছেন সেসব রোগীর কাছ থেকে প্লাজমা সংগ্রহ না করাই ভালো।

তিনি বলেন, করোনা ভাইরাস জয়ী ১৮ থেকে ৫৫ বছর পর্যন্ত ব্যক্তিদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হবে। এই প্লাজমা সংগ্রহ প্রতিদিনই চলতে থাকবে। যদি সবকিছু ঠিক থাকে, আশাকরি আগামী সপ্তাহের শেষের দিকে করোনায় শ্বাসকষ্ট রোগীদের প্লাজমা থেরাপি পরীক্ষামূলক চিকিৎসা শুরু করা হবে।