চ্যাম্পিয়নস লিগঃ শিরোপা জিতে দেশে ফিরেছে বায়ার্ন

চ্যাম্পিয়নস লিগের ষষ্ঠ শিরোপা জিতে দেশে ফিরেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। সোমবার (২৪ আগস্ট) বিশেষ বিমানের ফ্লাইটটি মিউনিখ পৌছায়। এরপর কড়া নিরাপত্তায় খেলোয়াড়দের নিয়ে যাওয়া হয় অ্যালিয়াঞ্জ অ্যারেনায়। তবে এসময় করা হয়নি কোন ধরনের শিরোপা উদযাপন।

অন্য যে কোন সময় হলে উৎসবের রোল পড়ে যেতো। মিউনিখ বিমান বন্দর আচ্ছদিত হতো লাল বর্নে। আতশের ঝলকানি আর বাদ্য বাজিয়ে বরনের উপলক্ষ্য থাকতো চ্যাম্পিয়নদের। তবে এবার হলো না কোনটাই। আসলে করোনাই করতে দেয়নি এসব কিছু!

লিসবন থেকে মিউনিখ খুব একটা দূরের পথ নয়। ইউরোপ জয় করে বাহিনী নিয়ে ফিরছেন হেনসি ফ্লিক। এমন খবর অজানা ছিলো না ভক্তকুলের। তবুও অভিবাদন জানানোর সুযোগ হয়নি। তবে সেটা তোলা থাকলো। পৃথিবী সুস্থ হলে সুদে আসলে পুষিয়ে দেয়া যাবে।

উয়েফার এই রুপালি ট্রফিটার মাহাত্ম্য অনেক। কাড়ি কাড়ি টাকা আর নক্ষত্রে ভর করেও অনেকই এটিকে আপন করতে পারেনি। তবে বায়ার্ন করে দেখিয়েছে। সাধারণ একটা দল নিয়ে আসাধারণ কিছু! তবুও পা তাদের মাটিতে। কিন্তু সেখানে মিশে ছিলো অহংবোধ। সেটা সেরাদের সেরা হওয়ার।

এমন উপলক্ষে লেওয়ানডস্কি মুলাররা নিশ্চিত ভাবেই মিস করেছেন ভক্তদের। সেটা করারই কথা। কেননা ফুটবলটা তো তাদের জন্যই খেলা। মিউনিখের বিমান বন্দর ছেড়ে বাস যখন সাই সাই করে ছুটে যাচ্ছিলো অ্যালিয়েঞ্জ অ্যারেনায়, রাস্তার দু-পাশে ছিলো না জনস্রোত। হাতে প্ল্যা কার্ড নিয়ে দৌড়ে আসেনি ক্ষেপাটে কোন ভক্ত। কিংবা ছাদ খোলা বাসে চড়েও পাড়ি দেয়া হয়নি পথটুকু।

কড়া নিরাপত্তায় গোটা দল যখন শিরোপা নিয়ে মাঠে পৌছায় দু একজন উকি মেরেছেন। তবে কাছে ভিড়তে পারেনি। চ্যাম্পিয়নদের শান্তনা বলতে বাভিারিয়ান গভর্ণরের ছোট্ট অভিভাদন। সেটাও দুরত্ব মেনে। তবে মনে থাকবে এই মুহুর্তের কথা। পৃথিবীতে একটা সময় এসেছিলো। থমকে গিয়েছিলো সব। কিন্তু দমাতে পারেনি চ্যাম্পিয়নদের।