চৌগাছায় পাট চাষ করে পানির অভাবে জাগ দিতে না পেরে বিপাকে চাষী 

চৌগাছায় পাট চাষ করে পানির অভাবে জাগ দিতে না পেরে বিপাকে চাষী 
চৌগাছা প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় পাট চাষ করে বিপাকে এ অঞ্চালের হাজারো চাষী।অনেক দিন ধরে বৃষ্টিপাত না হবার জন্য খাল-বিল, নদী-নালা এমনকি পুকুরেও পানি না থাকায় পাট কেটে জাগ না দিতে পেরে হতাশ হয়ে দিন কাটাচ্ছে চৌগাছা উপজেলার হাজারো কৃষক।
আষাঢ় মাস কেটে গেলেও এক ফোটা বৃষ্টির দেখা মেলেনি, মাঝে মাঝে আষাঢ়ের শেষে দুই এক ফোটা বৃষ্টির দেখা পেলেও লাভ হয়নি পাট চাষিদের। তবে শ্রাবণের শেষে কোন রকম বৃষ্টির দেখা পাওয়া গেছে যাহা কৃষকের কোন কাজে আসেনি এবং এখনো আসছে না, কারণ সেচ পাম্পের সাহায্যে ইতি মধ্যে এই উপজেলার ১৬৫০০ হেক্টর জমিতে ধান চাষের কাজ প্রায় শেষ হয়েছে। যদিও সেচের পানি সাহায্যে জমিতে ধান চাষ করা যায়, কিন্তু পাট জাগ দিতে তো অনেক পানির প্রয়োজন হয়। কোন রকম পানিতে তো আর পাট জাগ দেওয়া যায়না। কারন এতে আঁশের চেহারা নোংরা হয়, সোনালী আঁশ তার নিজের কালার হারিয়ে বে মানান অবস্থাতে পরিণত হয়। ফলে দাম কমে যায়। চাষী ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। আবার শুধু তাই নয় এলাকা দূষিত হয়ে যায়, দূর্গন্ধ বেড়ে যায়। রোগ জীবাণু ছড়ায় বেশি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার সুখপুকুরিয়া, হাকিমপুর, নারায়ণপুর, স্বরুপদাহ, ধুলিয়ানী, সিংহঝুলী, জগীদেশপুর, চৌগাছা সদর, পাতিবিলা, ফুলসারা, পাশাপোল ইউনিয়নসহ পৌর এলাকায় ২ হাজার ৫০ হেক্টর জমিতে তোষা জাতের পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চাষ হয়েছে ১ হাজার ৬৮০ হেক্টর জমিতে। এ বছর পাটের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৫ হাজার ৪০ মেট্রিক টন। পাট চাষে অন্য সব ফসলের তুলনায় খরচ অনেক কম এবং লাভ অনেক বেশি হবার ফলে এই উপজেলার হাজারো কৃষক পাট চাষে ঝুকে পড়েছে।
প্রতিবেদক নিজেই জানান, আমাদের অঞ্চলে বেড়গোবিন্দপুর বাওড় থাকার ফলে, পাট চাষিদের তেমন একটা ঝামেলা পোহাতে হয়না তাই এই অঞ্চালের চাষিদের একটু আগ্রহ বেশি। তবুও এবছর বৃষ্টি কম হওয়ায় বাওড়ে পানি খুবই কম। অন্যান্য বছর বর্ষাকালে বাওড়ের পানি রাস্তার ধারে পর্যন্ত পৌছায়। ফলে পাট চাষীদের পাট জাগ দিতে অতি সহজ হতো। এমনকি পাটের আঁশ ছাড়াতে এবং গাড়িতে করে রাস্তার ধার থেকে পাটের আঁশ বাড়িতে নিতেও সহজ হতো। কিন্তু বর্তমান মৌসুমে বাওড়ের পানি রাস্তা থেকে ১০০ হাত দুরে থাকায় চাষীদের একটু খরচ বেশি হচ্ছে এবং দূর্ভোগ পোহাতে হচ্ছে।
অপর দিকে ধূলিয়ানী ইউনিয়নের কপোতাক্ষ নদের পানি এই বর্ষাতে বাড়েনি। এখনও হাটু পানি। পাট চাষীরা অন্য বছরের ন্যায় পাট জাগ দিয়ে মজা পাচ্ছে না। তারা অনেকটা দূর্ভোগে আছে।
সদর ইউনিয়নের কয়ারপাড়া গ্রামের আলী বক্সের ছেলে আমিনূর ইসলাম জানান, পাট জাগ দেবার জায়গা না পাবার কারণে আমরা পাট কাটতে পাচ্ছিনা বড় বিপদে আছি ।