চেকপোস্টে তদারকি বাড়াতে বললেন ডিএমপি কমিশনার

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে চেকপোস্টগুলোতে তদারকি বাড়াতে বলেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

শনিবার (৮ আগস্ট) রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে আয়োজিত এক সভায় এ কথা বলেন তিনি।

ডিএমপির বিভিন্ন পদমর্যাদার অফিসারদের সঙ্গে বিট পুলিশিং ও শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন সম্পর্কিত এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিট পুলিশিংয়ের মাধ্যমে সহজেই অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব উল্লেখ করে চলমান বিট পুলিশিং প্রক্রিয়াকে আরো বেগবান করার জন্য নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

ডিএমপির সদস্যদের মানুষের কল্যাণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে কমিশনার বলেন, করোনাকালে যেভাবে আপনারা মানুষের কাছে পুলিশি সেবাকে পৌঁছে দিয়েছেন, ঠিক তেমনি অন্যান্য সব ক্ষেত্রে এই কার্যক্রমকে ধরে রাখুন।

পুলিশিংয়ে শুদ্ধাচারের কৌশল হিসেবে ডিএমপি কমিশনার বলেন, সবার সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আচরণ করে তাদের সমস্যার কথা শুনতে হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। পুলিশের চেকপোস্টগুলোতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরো তদারকির ওপর জোর দেন তিনি।

বিট পুলিশিং বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ এই সভায় ডিএমপির ৫০টি থানার ৩০২টি বিটের গঠন, বিট অফিসারের দায়িত্ব ও কর্তব্য এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), জোনাল এসি ও ডিসি ক্রাইম বিভাগের দায়িত্ব ও কর্তব্যের বিষয় তুলে ধরা হয়।