চীনে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ট্রায়াল শুরু

vaccine

চীনে করোনা ভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল (মানব শরীরে প্রয়োগ) শুরু হয়েছে। এই ধাপে আগের চেয়ে আরও বড় একদল মানুষের শরীরে প্রয়োগ করে সম্ভাব্য এ ভ্যাকসিনের কার্যকারীতা পরখ করা হবে। এই ধাপে করোনা ভ্যাকসিনের সফলতা এলেই তৃতীয় ও শেষ ধাপের ট্রায়াল শুরু হবে।

রোববার চাইনিজ অ্যাকাডেমি অব মেডিক্যাল সায়েন্সেস’র (আইএমবিসিএএমএস) ইন্সটিটিউট অব মেডিক্যাল বায়োলজি এ তথ্য জানায়।

আইএমবিসিএএমএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার থেকে তারা নিজেদের সম্ভাব্য ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে। এই ধাপে মূলত ভ্যাকসিনের ডোজ ও তা মানব দেহের জন্য কতোটা নিরাপদ বিস্তৃত পরিসরে তারই গবেষণা চালানো হয়।

এটি মানব দেহে পরীক্ষা চালানো চীনের সম্ভাব্য ৬টি করোনা ভ্যাকসিনের একটি। এর আগে মে মাসে তারা ২০০ জন মানুষের শরীরে সম্ভাব্য ওই ভ্যাকসিন প্রয়োগ করে প্রথম পর্যায়ের ট্রায়াল শুরু করে। সেটির ফল আশাব্যাঞ্জক হওয়ায় তারা দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে।

বিশ্বব্যাপী প্রায় এক ডজন ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে। তবে কোনও ভ্যাকসিনই ক্লিনিক্যাল ট্রায়াল এখনও পার হয়নি। তবে, যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিয়ন্ত্রণ সংস্থা এবং বিশেষজ্ঞরা বলেছেন, এই জরুরি অবস্থায় কোনও সরকারি অনুমোদনের আগে সম্ভাব্য ভ্যাকসিনগুলোর জন্য অন্তবর্তীকালীন ছাড়পত্র দেওয়া যেতে পারে।

সিনহুয়া’র এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনা প্রতিষ্ঠান আইএমবিসিএএমএস-এর ভ্যাকসিন গবেষণায় সমৃদ্ধ অভিজ্ঞতা এবং সক্ষমতা রয়েছে। কারণ প্রতিষ্ঠানটি এর আগে পোলিওর বিরুদ্ধে সরাসরি সক্রিয় ভ্যাকসিন এবং নিষ্ক্রিয় ভ্যাকসিন তৈরি করেছে। যা লাখ লাখ চীনা শিশুকে প্রতিবন্ধী হওয়া থেকে রক্ষা করেছে।