চীনের ষষ্ঠ শীর্ষ ধনীকে অপহরণের চেষ্টা, আটক ৫

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের একজন শীর্ষ ধনীকে অপহরণ চেষ্টার অভিযোগে পাঁচজনকে আটক করেছে পুলিশ। হি শিয়াংজিয়ান নামে ওই বিলিয়নেয়ার মাইডিয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা। চীনের শীর্ষস্থানীয় এবং বিশ্বের অন্যতম হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান এটি।

জানা গেছে, গত রোববার চীনের গুয়াংডং প্রদেশের দক্ষিণাঞ্চলে ফোশান সিটিতে নিজের বিলাসবহুল ভিলায় অবস্থান করছিলেন হি শিয়াংজিয়ান। সঙ্গে তার ছেলেও ছিলেন। ওই ছেলেই নদী সাঁতরে পালিয়ে গিয়ে পুলিশকে খবর দেন। পুলিশ তাদের উদ্ধার করে।

পুলিশ জানায়, গত রোববার সন্ধ্যায় তারা একটি ফোন পায়। তাদের জানানো হয়, শিয়াংজিয়ানের ভিলাতে একদল দুষ্কৃতকারীর অনুপ্রবেশ ঘটেছে। তাদের কাছে বিস্ফোরক ডিভাইসও আছে।

হির ৫৫ বছর বয়সী ছেলে হি জিয়ানফেংই পুলিশকে কল করেন। প্রযুক্তি বিষয়ক গণমাধ্যম টিএমটি পোস্ট জানিয়েছে, জিয়ানফেং তার বাড়ির পাশের নদী সাঁতরে পালিয়ে গিয়ে পুলিশকে ফোন করেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে জানিয়েছে, পুলিশি অভিযানের সময় পুরো এলাকা লকডাউন করা হয়। আশেপাশের এলাকার তুলনায় এখানে নিরাপত্তা ব্যবস্থা বেশ কঠোর। তারপরও দুর্বৃত্তরা কীভাবে ঢুকলো তা নিয়ে তারা ধন্দে পড়েছেন।

ফোশান পুলিশ এক ‍বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় জড়িত সন্দেহে তারা পাঁচজনকে আটক করেছে। এটিকে অপহরণ চেষ্টা বলেই প্রাথমিকভাবে মনে করছে পুলিশ। এ বিষয়ে তদন্ত চলছে।

হি শিয়াংজিয়ান চীনের অন্যতম শীর্ষ ধনী হলেও তিনি তেমন আলোচনায় থাকেন না। তার সম্পদের পরিমান ২৪ দশমিক ৮ বিলিয়ন ডলার। ফোর্বস ম্যাগাজিনের হিসাবে, তিনি চীনের ষষ্ঠ শীর্ষ ধনী। আর বিশ্বে ৩৬তম।

তিনি মাইডিয়া গ্রুপ প্রতিষ্ঠান করেন ১৯৬৮ সালে, যখন তার বয়স মাত্র ২৬ বছর। শুরুর দিকে এ কোম্পানি বোতলের ছিপি ও গাড়ির যন্ত্রাংশ তৈরি করতো। কিন্তু এখন এটি চীনের অন্যতম শীর্ষ হোম অ্যাপ্লায়েন্স ও বাণিজ্যিক এসি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। এছাড়া জার্মান রোবট কোম্পানি কুকা-এরও মালিক হি।