চীনা অ্যাপ নিষিদ্ধ করছে না ভারত

ভারত-চীন সংঘর্ষে লাদাখ সীমান্তে ভারতের ২০ জন সেনা নিহত হওয়ার পরই ভারতের অভ্যন্তরে জ্বলছে প্রতিহিংসার আগুন। বিভিন্নমহল থেকে ডাক দেওয়া হচ্ছে চীনা পণ্য ও চীনা অ্যাপ বয়কটের।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে একটি পোস্ট। যেখানে দাবি করা হয়েছে ভারত সরকার গুগল ও অ্যাপল স্টোরকে নির্দেশ দিয়েছে সমস্ত চীনা অ্যাপ দেশটি থেকে সরিয়ে দিতে।

এদিকে ভারত-চীন সংঘাতের মধ্যে সেই পোস্ট সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে ওঠে। বিষয়টি নজরে আসে কেন্দ্রীয় সরকারের। পোস্টটি খতিয়ে দেখে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)। তারা জানায়, ওই পোস্টটিতে সরকারি অর্ডারের যে কপি ব্যবহার করা হয়েছে তা সম্পূর্ণ ভুয়া।

ফলে ভারত সরকার কোনো চীনা অ্যাপ নিষিদ্ধ করেনি। এমনকি গুগল প্লে-স্টোর এবং অ্যাপেল অ্যাপ স্টোরকে এই সংক্রান্ত কোনো নির্দেশও দেয়নি দেশটির ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রণালয়। এমনটাই জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাট চেক টিম।

তবে সম্প্রতি দেশটির উদ্ভূত পরিস্থিতিতে টিকটকসহ ভারতে জনপ্রিয় চীনের অন্তত ২৫টি অ্যাপ ব্যবহার না করার ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে সতর্কতা জানিয়েছে একাধিক গোয়েন্দা সংস্থা। এসব অ্যাপ বন্ধের পরামর্শ দেওয়া হয়েছে। এগুলোর মধ্য দিয়ে ভারতীয় নাগরিকদের গুরুত্বপূর্ণ তথ্য বাইরে চলে যায় বলে দাবি গোয়েন্দাদের।

অ্যাপগুলোর মধ্যে রয়েছে- টিকটক, বিংগো লাইভ, উইবো, শেয়ারইট, ইউসি ব্রাউজার, ইউসি নিউজ, এক্সজেন্ডার, হ্যালো, লাইক, বিউটি প্লাস, পারফেক্ট ক্রপ, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, ফটো ওয়ান্ডার, নিউজডগ, মি-কমিউনিটি, ডিইউ রেকর্ডার, ইউক্যাম মেকআপ, জুম, ক্লিন মাস্টারসহ ইত্যাদি।

ভারতের ‘ন্যাশনাল সিকিউরিটি সেক্রেটারিয়েট’ও মনে করছে, এসব অ্যাপ দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক হতে পারে। এ ব্যাপারে কী করা যায় তা নিয়ে আলোচনা চলছে। তবে নিষিদ্ধ করার কোনো ঘোষণা দেয়নি দেশটির কেন্দ্রীয় সরকার। একটি ভুয়া খবর রটেছে বলে জানানো হয়েছে জানানো হয়েছে।