চিরিরবন্দরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুদকে দায়েরকৃত অনিয়মের অভিযোগ

চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার সনকৈড় আব্দুল গাফুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন সুকৌশলে তাঁর আপন বড়ভাই জুলফিকার হোসেন ভুট্টুকে বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি নিযুক্ত করেন। এর পর থেকে তিনি এই অনিয়ম ও দূর্নীতি আসছেন। তার বিরুদ্ধে আদালতের নিষেধাজ্ঞা অমান্যসহ ব্যাপক দূর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে জেলা দূর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক বরাবর অভিযোগ দায়ের করা হয়েছে।

দুদকে দায়েরকৃত অভিযোগে জানা গেছে, সনকৈড় আব্দুল গাফুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন দূর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের ফলে বিদ্যালয়ের উন্নয়ন ব্যাহত হচ্ছে। অত্র বিদ্যালয়ে কিছুদিন আগে ৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়। নিয়োগ দেয়ার সময় তাদের নিকট থেকে প্রাায় অর্ধকোটি আদায় করা হয়। আদায়কৃত পুরো টাকাই আত্মসাৎ করেন প্রধান শিক্ষক।

অভিযোগে আরো বলা হয়, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. ইদ্রিস আলী শাহ অত্র বিদ্যালয়ে নিয়োগ পাওয়ার ৭/৮ বছর পর উক্ত পদ থেকে অব্যাহতি দিয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান। কিন্তু ওই পদ থেকে অব্যাহতি দেয়ার ৪ বছর পরও প্রধান শিক্ষক ও সভাপতির যোগসাজসে সহকারী শিক্ষক পদের বেতন-ভাতা এখনো উত্তোলন করছেন ইদ্রিস আলী শাহ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন এবং তাঁর ভাই জুলফিকার হোসেন ভুট্টু একই বিদ্যালয়ের কমিটির সভাপতি হিসেবে বহাল থাকায় পুনরায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে বেআইনী ও অবৈধ প্রক্রিয়া শুরু করলে বিদ্যালয়ের অভিভাবক ও বিদ্যেৎসাহী ব্যক্তি গত ০৪-০৮-১৬ তারিখে চিরিরবন্দর সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন। যার নম্বর ৭৭/২০১৬ অন্য।

উক্ত মামলার প্রেক্ষিতে বিজ্ঞ বিচারক দো-তরফা শুনানী শেষে গত ১৪-০৮-১৬ তারিখে বিদ্যালয়ের কমিটি গঠন বিষয়ে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করেন। যা অদ্যাবধি বলবৎ রয়েছে। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রধান শিক্ষকের ভাইকে পুনরায় সভাপতি করে বেআইনীভাবে সম্পূরক কমিটি গঠন করলে গত ২২-০৯-১৬ তারিখে আদালতে একটি কোর্ট ভায়োলেশন মামলা করা হয়। যা বর্তমানে বিচারাধীন রয়েছে।

প্রধান শিক্ষক সভাপতির যোগসাজসে বিদ্যালয়ের ৫ লক্ষ টাকার ফলজ ও বনজ গাছ বিক্রি করে ওই টাকা আত্মসাৎ করেছেন। এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্নভাবে বিদ্যালয়ের টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

এ ব্যাপারে অভিযুক্ত প্রধান শিক্ষক মো. জাকির হোসেন ও তাঁর বড়ভাই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জুলফিকার হোসেন ভুট্টু’র অনিয়ম ও দূর্নীতির তদন্তপূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়েছে।