চাঁপাইনবাবগঞ্জে মানা হচ্ছে না শারীরিক দূরত্ব

জেলা প্রতিবেদকঃ চাঁপাইনবাবগঞ্জে জনগণ শারীরিক দূরত্ব না মানায় জেলায় করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে।এছাড়া করোনার নমুনা পরীক্ষাও হচ্ছে ধীর গতিতে।

জেলার মোট জনগোষ্ঠি প্রায় ১৭ লাখ।কিন্তু জেলার ৫ উপজেলা থেকে প্রতিদিন সংগ্রহ করা হচ্ছে মাত্র ৪০টি করে নমুনা। আবার এ নমুনার ফলাফল আসতেও দেরি হচ্ছে।তবে আশার কথা হচ্ছে নারায়ণগঞ্জ ফেরত যে ২ ব্যক্তি করোনা পজিটিভ ছিলেন তারা সুস্থ হওয়ার পথে।

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার মধ্যেও জেলাবাসী মানছে না শারীরিক দূরত্ব।বিভিন্ন মোড়গুলোতে পুলিশ তৎপর হয়ে অভিযান চালালেও থামানো যাচ্ছে না বাজারে অযথা ঘোরাফেরা।বিশেষ করে জেলার বিভিন্ন সোনালি ব্যাংকে ও ইসলামী ব্যাংক শিবগঞ্জ শাখায় গ্রাহকের উপচেপড়া ভিড় সচেতন মহলে শংকা বাড়ছে। প্রশাসনের পক্ষ থেকে কাঁচাবাজার শহরের স্টেডিয়াম মাঠে স্থানান্তর করা হলেও সেখানেও মানা হচ্ছে না শারীরিক দূরত্ব।

এ ব্যাপারে সোনালি ব্যাংকে মাকে নিয়ে আসা এক গ্রাহক জানান, তিনি বৃদ্ধ মাকে নিয়ে সকাল ১০টা থেকে লাইনে দাঁড়িয়ে আছেন বিধবা ভাতার জন্য।কিন্তু এখানে অন্তত ৩ শতাধিক গ্রাহক রয়েছেন যারা শারীরিক দূরত্ব মানছেন না।

অন্যদিকে শিবগঞ্জ স্নাতক মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক গোলাম মোস্তফা মামুন, নওগাঁর জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপারসহ উর্ধ্বতন কর্মকর্তারা আক্রান্তের বিষয়টি তুলে ধরে জানান, পরীক্ষার মাধ্যমে দ্রুত করোনা রোগীর প্রকৃত সংখ্যা বের না করা হলে ভয়াবহ অবস্থা হতে পারে জেলায়।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সাজর্ন জাহিদ নজরুল চৌধুরী জানান, জেলায় ২ জন নারায়ণগঞ্জ ফেরত করোনা রোগী শনাক্ত হওয়ার ১৪ দিন পর তাদের প্রথম দফায় করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।দ্বিতীয় দফায় পরীক্ষায় রির্পোট নেগেটিভ এলে তাদের হোম কোয়ারেন্টিন থেকে মুক্ত করে দেওয়া হবে।

তিনি আরও জানান, বর্তমানে জেলায় হোম কোয়ারেন্টিনে আছেন ২ হাজার ৫শ জন। রোববার পর্যন্ত জেলায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭৬ জনের।এর মধ্যে রির্পোট আসেনি ৫৫টি নমুনার এবং রোববার বিকেলে রাজশাহীর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে ৫০টি নমুনা।

জেলায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ বৃদ্ধি করা খুবই জরুরি উল্লেখ সিভিল সার্জন আরও জানান, জেলায় ৫ উপজেলার ১৭ লাখ জনগোষ্ঠির মধ্য থেকে মাত্র ৪০টি নমুনা সংগ্রহ একেবারেই নগন্য।