চাঁপাইনবাবগঞ্জে দিনে হাট, রাতে আসছে ট্রাক বোঝাই মানুষ,

জেলা প্রতিবেদকঃ করোনা ভাইরাসে পৃথিবী এখন মৃত্যুপুরী। দেশেও দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঢাকা, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জ এখন বেশি ঝুঁকিপূর্ণ। এসব এলাকা থেকে রাতের বেলা ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে মানুষ আসায় ঝুঁকি বাড়ছে চাঁপাইনবাবগঞ্জেও।
করোনা ভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রাখা, গণজমায়েত এড়িয়ে চলা, হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা, হাট-বাজার বন্ধ রাখা ও মসজিদে না যাবার জন্য প্রচার-প্রচারণা চললেও চাঁপাইনবাবগঞ্জে এসব মানছেন না মানুষ।
সর্বশেষ গত ৬ এপ্রিল রাতে মানিকগঞ্জ থেকে গোমস্তাপুরে আসা এক শ্রমিক করোনার উপসর্গ নিয়ে মারা যান। ওই এলাকা লকডাউন করা হলেও মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করতে ব্যর্থ হয় স্বাস্থ্য বিভাগ। ওই বৃদ্ধের সঙ্গে ট্রাকে করে অন্তত ৫০ জন ব্যক্তি বিভিন্ন এলাকা থেকে এসেছিল।  নাচোলের মানবাধিকার কর্মীরা জানান, গত এক সপ্তাহে দুই শতাধিক কর্মজীবী নাচোলে ফেরেন। এছাড়াও ভোলাহাট ও শিবগঞ্জেও রাতের অন্ধকারে আসছেই মানুষ।
প্রত্যক্ষদর্শীরা জানান, অতি মুনাফার লোভে কিছু অ্যাম্বুলেন্স, মাইক্রোবাস, প্রাইভেটকার ও ট্রাকে দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন কৌশলে মানুষ আসছে। এতে করোনা ভাইরাস সংক্রমণ ঘটার আশংকা করছেন সচেতন মহল।
অন্যদিকে, শিবগঞ্জ পৌর এলাকার তরকারি পট্টিতে ভোর থেকে দুপুর পর্যন্ত বসছে পিঁয়াজ, রসুনসহ কৃষি পণ্যের হাট। যেখানে সামাজিক দূরত্ব তো দুরের কথা মানুষের চাপে হাটে দাঁড়ানোর জায়গা পর্যন্ত নেই।
একাধিক ব্যক্তি ক্ষোভের সঙ্গে জানান, প্রশাসনের নাকের ডগায় এসব হাট বসছে। এতে তাদের করোনা ভাইরাসে সংক্রামণের ঝুঁকি বাড়ছে।
কানসাট শহরের পাশেও বসছে বিরাট মাছের আড়ৎ। সেখানে গোমস্তাপুর ও ভোলাহাটসহ তিন উপজেলার মাছচাষী, ব্যবসায়ী ও ক্রেতাদের সমাগম ঘটছে। কিন্তু সামাজিক দূরত্ব মানার কোন উদ্যোগ নেয়নি প্রশাসন।
স্থানীয়দের দাবি, এসব হাট কঠোরভাবে নিয়ন্ত্রণ অথবা বন্ধ করে দেওয়া এবং বাইরে থেকে যারা আসছেন তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করার জন্য কঠোর নজরদারী প্রয়োজন।
এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. শিমুল আখতার জানান, মাছ বাজারের বিষয়টি তিনি অবগত হয়েছেন এবং দ্রুত ব্যবস্থা নেবেন।
পাশাপাশি শিবগঞ্জ পৌর এলাকার তরকারি পট্টির হাটটি স্থানান্তরের মাধ্যমে একটি নীতিমালার মধ্যে আনা হবে যেন সামাজিক দূরত্ব বজায় থাকে।
শিবগঞ্জের ৩ টি জুম্মার মসজিদে উপজেলা প্রশাসনের নজরদারি
জেলার শিবগঞ্জ উপজেলার তিনটি মসজিদ কর্তৃপক্ষকে সর্তক করে দিয়েছে উপজেলা প্রশাসন। শুক্রবার (১০ এপ্রিল) সরকারি নিয়ম না মেনে ১০ জনের অধিক মুসুল্লি থাকায় মসজিদ কর্তৃপক্ষকে প্রথমবার সর্তক করে দেওয়া হয়।
দেওয়ানজাইগির, জালমাছমারী ও পৌরসভা সংলগ্ন তিনটি মসজিদে এমন দৃশ্য দেখতে পাওয়া যায়।
উপজেলা নির্বাহী অফিসার শিমুল আখতার জানান, ধর্ম মন্ত্রণালয়ের আদেশ অমান্য করে মসজিদগুলোতে ১০ জনের অধিক মুসুল্লি অবস্থান করায় মুসুল্লিদের সতর্ক করা হয়েছে। পাশাপাশি মসজিদগুলোর কর্তৃপক্ষকেও সরকারি আদেশ মেনে চলার নির্দেশ দেওয়া হয়। এরপর কথা না শুনলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।