চবির ৬ শিক্ষার্থীকে বহিষ্কার

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছয় শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিভিন্ন অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে তাদের বহিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তার নির্বাহী ক্ষমতাবলে তাদের বহিষ্কার করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, গত ২৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হলের সামনে শিক্ষার্থী মিজানুর রহমান বিপুলকে মারধর করা হয়। ওই ঘটনায় পদার্থবিদ্যা বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নিয়াজ আবেদীন পাঠান ও অর্থনীতি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী লোকমান হোসেনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়।

অন্যদিকে গত ৪ অক্টোবর বিশবিদ্যালয়ের শাহ আমানত হলসংলগ্ন ঢাকা হোটেলের সামনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহাবুব শাহারিয়ার শাহীনকে কুপিয়ে জখম করা হয়। ওই ঘটনায় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ আল কায়সার, চারুকলা ইনস্টিটিউটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আনোয়ার হোসেন ও লোকপ্রশাসন বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আহমেদ আলীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়।

এ ছাড়া গত ৭ অক্টোবর নগরীর বাদশা মিয়া রোডস্থ চারুকলা ইনস্টিটিউটের ২০১১-১২ বর্ষের শিক্ষার্থী রনি চন্দ্র সরকারকে পিটিয়ে আহত করা হয়। এই ঘটনায় একই ইনস্টিটিউটের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দিপ্র বণিককে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়।

প্রক্টর আরো বলেন, এ সকল ঘটনার প্রাথমিক তদন্ত শেষে প্রক্টরিয়াল বডির সুপারিশক্রমেই উপাচার্য তাদের বহিষ্কার করেন।

তাদের বহিষ্কার আদেশ গতকাল ১৭ অক্টোবর থেকে কার্যকর হয়েছে বলেও তিনি জানান।