চট্রগ্রামে মানববন্ধন শ্রমিকদের ১০ দফা দাবী আদায় না হলে আন্দোলনের হুশিয়ারী

মোঃ আসাদুল ইসলাম চট্রগ্রামঃ ২২ শে জুলাই, বুধবার বিকাল ৩টায়  বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি ও শ্রমিক সংহতি ফেডারেশনের যৌথ উদ্যোগে দাবী আদায়  চট্রগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করা হয় ।

কর্মসূচীর আওতায় সংগঠনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি ও চট্রগ্রাম জেলা কমিটির সভাপতি মোরশেদ আলমের সভাপতিত্বে   কর্মসূচীতে শ্রমজীবী মানুষের পক্ষে ১০ দফা দাবী আদায়ের ঐক্যবদ্ধ আন্দোলনের উল্লেখ করে সংগঠনের নেতৃবৃন্দগন জোরালো ভুমিকা রাখেন । গত ১০জুলাই শুক্রবার রাতে সিলেট বিভাগীয় ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক ইকবাল হোসেন রিপনের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পৃথক দাবী উপ্থাপন করা হয় ।

বাংলাদেশ গার্মেন্টস  শ্রমিক সংহতি ফেডারেশন চট্রগ্রাম মহানগর সভাপতি- আরিফুর রহমান সোহাগের সঞ্চালনায়  মানববন্ধনে ১০ দফা দাবীর সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন শ্রমিক সংহতি ফেডারেশনের  আইন বিষয়ক উপদেষ্টা এডভোকেট এস এম সাহাব উদ্দিন, ফেডারেশন নগরের আহব্বায়ক সদস্য মোঃ রাজু গার্মেন্টস  শ্রমিক সংহতি ফেডারেশন নগর সাঃ সম্পাদক মোঃ ইউসুফ আলী, শ্রমিক সংহতি ফেডারেশনের বায়েজিদ থানা কমিটির সভাপতি রুপম দাশ , শ্রমিক ইউনিয়নের সহ – সভাপতি মোঃ আমীর খসরু (টিকে গ্রুপ),সহ-সভাপতি মোঃ রামিম পাঠান ,জাহাজ ভাংগা শিল্পের শমিক নেতা মোঃ রাজিবুল ইসলাম ও মোঃ আজাদ, শ্রমিক নেতা শামসুদ্দোহা,রিয়াজ হাবিব প্রমুখ ।

উপস্থিত বক্তারা জোরালো দাবী জানিয়ে বলেন ,বাংলাদেশ শ্রমজীবী মানুষ করোনা মহামারি এই সংকটকালে চরম আর্থিক সংকটে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে । এই সংকটকালীন সময়ে শোষক শ্রেনী নির্বিচারে শ্রমিকদের ছাঁটাই, বরখাস্ত ও কর্মচ্যুৎ করছে যা অমানবিক ।

ঈদুল ফিতরের অর্ধেক বোনাস ঈদের পরে দেওয়ার কথা থাকলেও তা পরিশোধ করা হয়নি । ঈদের আগে সকল বকেয়া মজুরী ও পূর্ণ বোনাস পরিশোধ করার এবং কোন শ্রমিককে ছাঁটাই, ও কর্মচ্যুৎ না করার জোর দাবী জানান ।

যদি এসব দাবী পূরণ না হয়,তাহলে শ্রমজীবীরা দূর্বার আন্দোলনের ডাক দিবেন বলে হুশিয়ারী দেন ।