চট্টগ্রামের উদ্দেশ্য রওনা দিয়েছে রোহিঙ্গাদের গাড়িবহর

কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে পঞ্চম দফায় প্রথম পর্বে ভাসানচর যেতে আগ্রহী আরো এক হাজার ৭৩ জন রোহিঙ্গা বহনকারী ২১ টি বাস চট্টগ্রামের উদ্দেশে রওনা দিয়েছে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানিয়েছেন, মঙ্গলবার (২ মার্চ) দুপুর সোয়া ১ টায় উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে এসব রোহিঙ্গাদের বহনকারী বাসগুলো চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়।

পঞ্চম দফায় প্রথম পর্বে রওনা দেয়া ২১ টি বাসে ১ হাজার ৭৩ জন রোহিঙ্গা রয়েছে বলে জানান অতিরিক্ত শরণার্থী কমিশনার।

সামছু-দৌজা বলেন, পঞ্চম দফায় অন্তত ৪ হাজার রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচর যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার তাদেরই বাস যোগে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। বুধবারও এসব রোহিঙ্গাদের চট্টগ্রাম নিয়ে যাওয়া হবে। পরে সেখান থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার পঞ্চম দফার প্রথম পর্বে ১ হাজার ৭৩ জন রোহিঙ্গাকে ২১ টি বাস যোগে উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়া হয়েছে।

রোহিঙ্গাদের বহনকারী বাসগুলোর সামনে ও পেছনে র‌্যাব ও পুলিশ সদস্যদের কড়া নিরাপত্তা দিতে দেখা গেছে বলে জানান স্থানীয় সাংবাদিক শফিক আজাদ।

এর আগে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে এক হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন, তৃতীয় দফায় গত ২৯ ও ৩০ জানুয়ারি তিন হাজার ২০০ জনের বেশী এবং চতুর্থ দফায় গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি প্রায় ৪ হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল।