গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক দাবি করে সরকার বিদ্যুতের দামও বাড়ানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে দুই দফা গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক দাবি করে সরকার বিদ্যুতের দামও বাড়ানোর পরিকল্পনা করছে।

শুক্রবার ঢাকায় শিশু একাডেমীতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার বিভিন্ন খাতে গ্যাসের দাম মার্চ ও জুনে দুই ধাপে গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

সরকারের এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে ভোক্তা অধিকারকর্মীরা। ইতোমধ্যে বিইআরসির এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা বলেছে ভোক্তা অধিকার সংরক্ষণ সমিতি (ক্যাব)।

নসরুল হামিদ বলেন, ‘বিদ‌্যুত খাতে গ‌্যাসের প্রাইসটা বৃদ্ধি পেয়েছে। বিদ‌্যুতের দামও আমরা অ‌্যাডজাস্ট করতে চাই।’

তিনি বলেন,‘বাংলাদেশে ৩০-৩৫ লাখ গ্রাহক পাইপ লাইনে গ্যাস পায়। বাকি কোটি কোটি লোকের কথাও আমাদের চিন্তা করতে হবে। আমাদের দায়িত্ব হল সারা বাংলাদেশে আবাসিক খাতে নিরবচ্ছিন্নভাবে সাশ্রয়ী মূল্যে জ্বালানি দেওয়া, আমরা সেদিকেই যাচ্ছি।’

সরকারের পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, ‘আমরা ধীরে ধীরে পাইপলাইনে গ্যাস ব্যবহার থেকে সরে আসতে চাই, এলপিজির ব্যবহার বাড়াতে চাই এবং এলপিজির দাম সহনীয় রাখতে চাই।’

বিইআরসির বৃহস্পতিবারের সিদ্ধান্ত অনুযায়ী, গৃহস্থালি খাতে আগামী ১ মার্চ থেকে এক চুলা ৭৫০ টাকা ও দুই চুলা ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় এর দাম আরো বাড়িয়ে এক চুলা ৯০০ টাকা ও দুই চুলা ৯৫০ টাকা করার কথা জানানো হয়েছে, যা আগামী ১ জুন থেকে কার্যকর হবে।