গাড়ি চলছে না

গাজীপুর : পশুবাহি গাড়ি ও ঘরমুখো যাত্রীবাহী গাড়ি বেড়ে যাওয়ায় শুক্রবার ভোর থেকেই গাজীপুরের বিভিন্ন সড়ক-মহাসড়কে থেমে থেমে যানজট শুরু হয়েছে।

গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের যমুনা ব্রিজ এলাকা পর্যন্ত এবং চন্দ্রা ত্রিমোড় থেকে কোনাবাড়ি ও এর আশপাশ এলাকা, ঢাকা বাইপাস সড়কের ভোগড়া থেকে মীরেরবাজার এলাকায় যানজট সৃষ্টি হয়েছে। থেমে থেমে গাড়ি চলছে।

গাড়ির চাপ বেড়ে যাওয়ায় এবং রাতে কয়েকটি স্থানে গাড়ি বিকল হওয়ায় এসব সড়ক-মহাসড়কে এ অবস্থার সৃষ্টি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন সড়ক-মহাসড়কে চলাচলকারী যাত্রী সাধারণ।

সালনা মহাসড়ক থানার ওসি মো. হোসেন সরকার জানান, পশুবাহী গাড়ি এবং যাত্রীবাহী গাড়ির চাপ বেড়ে যাওয়ায় এবং বৃহস্পতিবার রাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে একাধিক গাড়ি বিকল ও সড়ক দুর্ঘটনার কারণে গাড়ি চলাচল বিঘিœত হয়। এর প্রভাব পড়ে মহাসড়কের চন্দ্রা, কোনাবাড়ি, সফিপুর, মৌচাক, কড্ডা, নাওজোর এলাকায়ও।
শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ওই মহাসড়কের কোনাবাড়ি এলাকায় গাড়ি চলাচল একেবারে স্থবির হয়ে যায়। ফলে গাড়ির লম্বা লাইন সৃষ্টি হয়। চার লেন প্রকল্পের কাজের কারণেও এ মহাসড়কে গাড়ি চলাচল বিঘিœত হচ্ছে।

প্রভাতি-বনশ্রী পরিবহনের যাত্রী আবুল কাসেম জানান, ঢাকার বনানী থেকে সফিপুর যাওয়ার পথে শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে আড়াই ঘণ্টা পর ভোগড়া বাইপাস মোড়ে পৌঁছি। সেখান থেকে বাইমাইল গিয়ে প্রায় এক ঘণ্টা বসে থাকি। এতে পরিবহনের চালক ও যাত্রীরা ভোগান্তিতে পড়েন।

গোড়াই হাইওয়ে থানার ওসি মো. খলিলুর রহমান জানান, শুক্রবার সকালে যমুনা ব্রিজের কাছে, মির্জাপুরসহ একাধিক স্থানে গাড়ি বিকল হয়ে যায়। এছাড়া এখন এ মহাসড়কে ঈদ উপলক্ষে গাড়ির চাপ বেশি। বিকল গাড়ি সরাতে দেরি হওয়ায় এবং গাড়ির চাপ বেশি থাকায় গাড়ি থেমে থেমে চলাচল করছে। তবে যানজট হয়নি।
নাওজোর হাইওয়ে ফাঁড়ির এএসআই মো. বাবুল মিয়া জানান, ঢাকা বাইপাস সড়কের ধীরাশ্রম এলাকায় বৃহস্পতিবার রাতে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ট্রাকের হেল্পার আহত হয়। রেকার এনে গাড়ি দুটি সরাতে বেশ কিছুটা সময় লাগে। এদিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগড়া এলাকায় বৃহস্পতিবার রাতে গরুবাহী ট্রাকের সঙ্গে কাভার্ডভ্যানের সংঘর্ষ হয়। এতে ওইসব সড়কে যানজট সৃষ্টি হয়। তবে সকাল থেকে যানজট না থাকলেও গাড়ি ধীরগতিতে চলছে।

বসুমতি পরিবহনের হেল্পার রাজা সিকদার জানান, শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকার গাবতলী থেকে গাজীপুরের উদ্দেশে রওনা হই। সকাল সাড়ে ৬টার দিকে আব্দুল্লাহপুর গিয়ে যানজটের কবলে পড়ি। আব্দুল্লাহপুর এলাকা থেকে ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত ১২-১৩ কিলোমিটার রাস্তা আসতে আরো দেড় ঘণ্টার মতো সময় লাগে। যানজটের কারণে প্রায় ২০ মিনিটের মতো গাড়ি একেবারে বন্ধ করে বসে থাকতে হয়েছে।

ট্রাকচালক আছর উদ্দিন জানান, বৃহস্পতিবার রাত ৭টার দিকে পণ্যবাহী ট্রাক নিয়ে বগুড়া থেকে রওনা হই। বঙ্গবন্ধু যমুনা পর হয়েই রাত ৯দিকে যানজটের কবলে পড়ি। সেখান থেকে প্রায় ৭০ কিলোমিটার পার হয়ে শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে গাজীপুরের কোনাবাড়ি এলাকায় পৌঁছি।

%e0%a6%97%e0%a6%be%e0%a6%9c%e0%a7%80%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0-1
গাজীপুর ট্রাফিক বিভাগের এএসপি মো. সাখাওয়াত হোসেন জানান, জেলার সড়ক-মহাসড়কের বিভিন্ন চৌরাস্তা এবং ত্রিমোড়গুলোতে রেশনিং পদ্ধতিতে গাড়ি চলাচল করানো হয়। এ পদ্ধতিতে একপাশ বন্ধ রেখে অপর পাশ সচল রাখা হয়। এতে বন্ধ পাশে গাড়ির লম্বা লাইন হয়। মূলত ঈদ উপলক্ষে গাড়ির চাপ বেশি হওয়ায় রাস্তায় গাড়ির লম্বা লাইন সৃষ্টি হচ্ছে।