গাংনীতে ঝাপান খেলা অনুষ্ঠিত

 

আল-আমীন ॥ মেহেরপুর ঃ মে র পার্শে হাজারো দর্শক। আর মে রয়েছে দুটি ঝাঁপি। ঝাঁপি দুটি খুলে দিতেই বাদ্য’র তালে তালে বের হয়ে আসলো বিষধর সাপ। ঢাকডোলের তালে তালে নেচেই চলেছে বিষধর সাপ দুটি। যে সাপুড়ে বেশি সময় ধরে সাপ নাচতে পারবে সেই সাপুড়েই হবে বিজয়ী। এরই নাম বাংলার ঝাপান খেলা। কালের বির্বতনে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এ ঝাপান খেলা আয়োজন করে মেহেরপুরের গাংনীর চৌগাছা ক্ষুদ্র ঋন সমবায় সমিতি। শুক্রবার সকাল ১০ টার দিকে চৌগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত ঝাপান খেলায় বিভিন্ন জেলার ১৮ জন সাপুড়ে অংশ নেয়। হাজারো দর্শকের মূহুমূহু করতালিতে ঝাপান খেলা হয়ে উঠে মনমুগ্ধকর। সাপুড়ের ইশারা ইঙ্গিত করে বিষধর সাপ কে বুঝিয়ে দিচ্ছেন যে শুধু মানুষকে আনন্দ দেয়ার খেলা নয় বরং আজ মর্যাদার লড়াই।
খেলায় অংশ নেওয়া ঝিনাইদহের শৈলকুপার সাপুড়ে লিটন জানান, ছোট বেলা থেকে এই ঝাপান খেলা করে আসছি। মানুষকে আনন্দ দেওয়ায় তার মুল উদ্দেশ্যে। দেশের বিভিন্ন স্থানে ঝাপান খেলায় অংশ নেন তিনি।
আলমডাঙ্গা উপজেলার আসমানখালী গ্রামের রবিউল ইসলাম জানান, আকাশ সংস্কৃতির কারনে হারিয়ে যাওয়া ঝাপান খেলা আবারো সকলের মাঝে ছড়িয়ে দিতে তিনি দেশের বিভিন্ন স্থানে ঝাপান খেলায় অংশ নেন।
আয়োজন কমিটির সদস্য বিএসসি শিক্ষক বুলবুল আহমেদ জানান, গ্রাম বাংলার হারানো এই ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে এই খেলার আয়োজন করা হয়। সরকারী সহযোগীতা পেলে প্রতিবছরই ঝাপান খেলার আয়োজন করা হবে।
ঝাপান খেলার প্রধান অতিথী জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এম এ খালেক গ্রাম বাংলার হারানো খেলাধুলা আবার ফিরিয়ে আনতে তিনি সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।