খ্রিস্টানদের ‘ক্রশ’ ভেঙে ফেলার নির্দেশনা দিয়েছে চীন

খ্রিস্টানদের ‘ক্রশ

চীনের বিরুদ্ধে যেন অভিযোগের শেষ নেই। এবার দেশের গির্জাগুলোতে অদ্ভুত নির্দেশনা দিয়েছে চীন । নিজ দেশের নির্দিষ্ট কয়েকটি প্রদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের গির্জার ক্রশগুলিকে ভেঙে ফেলতে নির্দেশনা দিয়েছে চীন । শুধু গির্জাতেই নয় বাড়িতে যিশুর কোনো ছবি রাখতে পারবেন না বলেও জানিয়েছেন। তবে যিশুর ছবি সরিয়ে সেখানে চীনের কমিউনিস্ট নেতাদের ছবি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম রেডিও ফ্রি এশিয়ার প্রতিবেদন।

প্রশাসনিক কর্মকর্তাদের এমন নির্দেশনা দেয়ার পর এরই মধ্যে আনহুই, জিয়াংসু, হুবেই ও ঝেজিয়াং প্রদেশের গির্জাগুলোতে রাখা ক্রশ নামিয়ে নষ্ট করে ফেলা হয়েছে।
অন্যান্য ধর্মের ওপর এই রাষ্ট্রীয় আঘাতের নিন্দা করেছে চীনেরই একাংশ মানুষ।

বিশেষত খ্রিস্টান ও মুসলিম সংখ্যালঘুদের ওপর চীনের দখলদারি মনোভাব নিয়ে সরব হয়েছে বিশ্বের বহু দেশ। শনিবার ও রবিবার আনহুই প্রদেশের একাধিক গির্জার ক্রশ ভেঙে ফেলা হয়েছে। রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, এক সপ্তাহ আগেই এই নোটিশ দেওয়া হয়েছিল।

প্রাদেশিক কর্মকর্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব দরিদ্র বাসিন্দারা সরকারের পক্ষ থেকে সামাজিক কল্যাণ বাবদ আর্থিক সাহায্য পেয়ে থাকেন, তারা যিশুর আরাধনা করতে পারবেন না।

তার বদলে মাও সেতুং ও বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ছবি রাখতে হবে। একই রকম রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়। জানা গেছে, কেবল ধর্মীয় বিশ্বাসের কারণে উইঘুর মুসলিমদের আটক করছে কমিউনিস্ট সরকার।

সূত্র: ডেইলি মেইল