খারাপ অভ্যাসে ত্বকের ক্ষতি

সকলেই চান নিজের ত্বককে মসৃণ করতে। নিয়মিত ত্বকের যত্নও নেন। তার পরও যদি উপকার পাচ্ছেন না। এর একটি বড় কারণ হতে পারে ভুল চিকিৎসা বা পণ্য নির্বাচন। কিছু অভ্যাসও আছে যা আমাদের মুখের ত্বকের ক্ষতি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেসকল অভ্যাস গুলো-

  • ঘুম থেকে ওঠার পরে ত্বক পরিষ্কার করা: ত্বক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সকালে ভালো মতো পরিষ্কার না করলে। ঘুম থেকে উঠে ভালোমতো পরিষ্কার করতে ত্বক উপযোগী ‘বিউটি সোপ’ ব্যবহার করা উচিত। ঘুমের সময় ত্বক নিজেকে মেরামত করতে থাকে। যে কারণে উৎপন্ন হয় ‘সিবাম’ যা এক ধরনের ত্বকের তেল। যে কারণে সকালে উঠে দেখা যায় মুখ তৈলাক্ত হয়ে আছে। এই তৈলাক্ততা দূর না করলে ত্বকে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে। ফলে ত্বক মলিন দেখায়।
  • মুখের মেকআপ নিয়ে ঘুমানো: মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে মুখে বলিরেখার সঙ্গে ব্রণর সমস্যাও দেখা যাবে। তাই ঘুমানোর আগে অবশ্যই মুখ ভালোমতো পরিষ্কার করতে হবে।
  • সানস্ক্রিন ব্যবহার না করা: সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক। সূর্যালোক ত্বকে ক্ষতি করে। সকল ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। সূর্যের আলোর প্রখরতা না থাকলেও এর অতিবেগুনি রশ্মি ত্বকে প্রবেশ করে বয়সের ছাপ ফেলে, ত্বক মলিন করে দেয়, বিবর্ণতা ও দাগ ছোপের সৃষ্টি করে।
  • বিছানা ও বালিশের ওয়াড় পরিবর্তন না করা: বালিশের ওয়াড় ও বিছানার চাদরে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। এসব ব্যবহারে ব্যাক্টেরিয়া ত্বক ও চুলে সংক্রমিত হয় এবং নানান সমস্যা দেখা দেয়। তাই দু তিন দিন পরপর এসব পরিবর্তন করা প্রয়োজন। আরামদায়ক ঘুমের জন্য সিল্ক বা স্যাটিনের বালিশের ওয়াড় ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। এতে বলিরেখা পড়ার ঝুঁকিও কমে।