খানসামার ছাত্রী রাধা রানী ফ্রান্সে যাচ্ছে আন্তর্জাতিক গার্লডে’র অনুষ্ঠানে যোগদান দিতে

মোহাম্মদ সাকিব চৌধুরী,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক গার্লডে’র বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নিতে ২ অক্টোবর রবিবার ঢাকা ত্যাগ করবেন দিনাজপুর জেলার খানসামা উপজেলার হোসেনপুর ডিগ্রী কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী রাধা রানী সরকার ।

৩ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচিতে তিনি ফ্রান্সের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, প্যারিসের মেয়র, পার্লামেন্ট মেম্বার ও সুশীল সমাজের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা, টেলিভিশন সাক্ষাৎকার বিতর্কসহ নানা কর্মসূচীতে অংশ নেবেন।

এসব অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে রাধা রানী সরকার নিজ এলাকার শিশু অধিকার পরিস্থিতি, জন্মনিবন্ধন ও শিশু বিবাহ বন্ধে তার ও শিশুদলের ভূমিকা তুলে ধরবেন। প্ল্যান ইন্টারন্যাশনালের ফ্রান্স অফিসের আমন্ত্রণে রাধা রানী সরকার এসব কর্মসূচিতে অংশ নিতে যাচ্ছে ।

ফ্রান্সে যাবার অনুভূতি ব্যক্ত করে রাধা রানী সরকার বলেন, ”শিশু অধিকার প্রতিষ্ঠায় আমাদের অভিজ্ঞতা আমি সেখানে তুলে ধরতে চাই ” বর্তমানে তিনি সরকার বেসরকারি উন্নয়ন সংস্থা পল্লীশ্রীর কমিউনিটি ডেভলপমেন্ট প্রকল্পে সুপারভাইসার হিসেবে কাজ করছেন।

হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মোনায়েম মিয়া এবিষয়ে অনুভূতি ব্যক্ত করে বলেন, তার জন্য আজ আমার প্রতিষ্ঠান গর্বিত, তার সফল্য কাম্য করি।

২০০৫ সাল থেকে রাধা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় পরিচালিত বাল্যবিবাহ প্রতিরোধ, সার্বিক স্যানিটেশন, গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছেন।

রাধা রানী সরকার খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের আরজি জুগির ঘোপা গ্রামের গোপাল চন্দ্র সরকার ও শান্তি রানী সরকারের মেয়ে।