কোহলি হেসেই উড়িয়ে দিলেন রোহিতের সাথে হওয়া দ্বন্দ্ব

স্পোর্টস ডেস্কঃ  বিশ্বকাপে দুর্দান্ত গতিতে এগিয়ে চলার পর সেমিফাইনালে এসে মুখ থুবড়ে পড়তে হয়েছিল ভারতকে। নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় তারা। বিশ্বকাপ থেকে দেশে ফিরে আসার পরই বেরিয়ে পড়ে ভারতীয় দলের অন্দর মহলের খবর। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে নাকি তুমুল দ্বন্দ্ব সহ-অধিনায়ক রোহিত শর্মার। বিষয়টা নিয়ে বেশ কয়েকদিন ধরেই তোলপাড় চলছে ভারতীয় ক্রিকেটাঙ্গনে।

এরই মধ্যে বিসিসিআইর তরফেই শোনা যাচ্ছিল, সঙ্কট কাটানোর জন্য বিরাট কোহলি এবং রোহিত শর্মার মধ্যে নেতৃত্ব ভাগ করে দেয়া হবে। বিসিসিআই তেমন পরিকল্পনাই করছে। কিন্তু এতসব আলোচনার মধ্যেই ওয়েস্ট ইন্ডিজ সফরে অধিনায়কত্বে কোনো পরিবর্তন আনা হয়নি। তিন ফরম্যাটেই বিরাট কোহলির কাঁধেই নেতৃত্ব তুলে দেয়া হয়েছে।

তবে ওয়েস্ট ইন্ডিজ যাত্রার আগে, সহকারী রোহিত শর্মার সঙ্গে কথিত বিরোধের বিষয়ে মুখ খুললেন খোদ অধিনায়ক বিরাট কোহলি। বিষয়টাকে হেসেই উড়িয়ে দিলেন তিনি। বলে দিলেন, ‘এসব মিডিয়ার সৃষ্টি। আমার যদি কারো সঙ্গে কোনো বিরোধ থাকতো, তাহলে সেটা আমার চেহারায়ই ফুটে উঠতো।

ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে বিমানে ওঠার আগের দিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হন কোহলি। সেখানেই রোহিতের সঙ্গে বিরোধ প্রসঙ্গে তিনি বলেন, ‘বাইরে থেকে আমি অনেক কথাই শুনেছি; কিন্তু এটা ভেবে দেখা উচিত, ড্রেসিংরুমের পরিবেশ ঠিক না-থাকলে আমরা ওয়ানডে ক্রিকেটে উপরের দিকে থাকতে পারতাম না। ড্রেসিংরুমের পরিবেশ ঠিক না-থাকলে আমাদের সেরা পারফরম্যান্সও বেরিয়ে আসতো না। দলের এই পারফরম্যান্স সম্ভব হয়েছে কেবল বিশ্বাস ও পারস্পরিক বোঝাপড়ার মধ্য দিয়ে।

ভারতীয় অধিনায়ক কোহলি আরও বলেন, ‘আমার মতে, এটা (বিরোধের গুঞ্জন) হাস্যকর। কিছু বিষয় ও ফ্যান্টাসির মধ্যে থেকে এই ধরনের লেখাগুলো ভিত্তিহীন। কিছু মিথ্যাকে তুলে ধরার চেষ্টা মাত্র। ড্রেসিংরুমে ঢুকলেই আপনারা বুঝতে পারতেন সেখানে কী ধরনের পরিবেশ বজায় থাকে।

ভারতীয় অধিনায়ক জানিয়ে দেন, মানুষ মিথ্যা বলতে পছন্দ করে বেশি। এছাড়া আমাদের ব্যক্তিগত জীবন নিয়ে চর্চা করতেও বেশি পছন্দ করে। যা একেবারেই ঠিক নয়।

বিশ্বকাপে বিরাট কোহলির ব্যাট থেকে একটিও সেঞ্চুরি আসেনি। অন্য দিকে পাঁচটি সেঞ্চুরি করে রান সংগ্রাহকের শীর্ষে ছিলেন রোহিত শর্মা (৬৪৮)। রোহিত পাঁচটি সেঞ্চুরি পেলেও ৯টি ইনিংসে বিরাটদের ব্যাট ঠিকমত কথা বলেনি। টুর্নামেন্টে মোট ৪৪৩ রান করে একাদশতম স্থানে ছিলেন কোহলি।

বিশ্বকাপে রোহিতের পারফরম্যান্সের প্রশংসা করে বিরাট বলেন, ‘আমি যদি কোনো ব্যক্তিকে পছন্দ না-করি তবে, আপনি তা আমার মুখের উপর দেখতে পাবেন। আমি সবসময় রোহিতের প্রশংসা করেছি। আমাদের মধ্যে কোন সমস্যা নেই। কারা এতে উপকৃত হচ্ছে তা জানি না। আমরা ভারত ক্রিকেটকে শীর্ষে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। পরস্পরের মধ্যে বোঝাপড়া না-থাকলে আপনি এ জাতীয় আবেগ নিয়ে খেলতে পারবেন না।