কুড়িগ্রামে করোনায় সুস্থতার হার প্রায় ৯০ ভাগ

কুড়িগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বেড়ে সাড়ে ৮শ’ ছাড়িয়ে গেছে। তবে বাড়ার হার আগের তুলনায় কমে গেছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে আসা নমুনা পরীক্ষার রিপোর্টে নতুন করে ৬ জনের ফলাফল পজেটিভ এসেছে। এই নিয়ে জেলায় এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬১ জনে। তবে আক্রান্তের তুলনায় মৃত্যুর হার একেবারে কম। শতকরা মাত্র ১ দশমিক ৬৩ ভাগের মতো। আর সুস্থতার হারও বেশি। শতকরা ৮৯ দশমিক ৭৮ ভাগ।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মো. আখের আলী জানান, সোমবার বিকেলে রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়েলজী বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবরেটরি থেকে মোট ২৫ জনের নমুনা পরীক্ষার ফলাফল এসেছে। এদের মধ্যে সদরে ২ জন, ফুলবাড়ীতে ২ জন, রাজিবপুরে ১ জন এবং রৌমারীতে ১ জন মোট ৬ জনের ফলাফল পজেটিভ।

তিনি আরও জানান, এ নিয়ে জেলায় মোট ৮৬১ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সদরে ৬ জন, চিলমারীতে ২ জন, ফুলবাড়ীতে ২ জন, নাগেশ্বরীতে ২ জন, উলিপুরে ১ জন ও রৌমারীতে ১ জন মোট ১৪ জনের মৃত্যু ঘটেছে। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছেন ৭৭৩ জন।

বর্তমানে জেনারেল হাসপাতালের করোনাভাইরাস আইসোলেশন ওয়ার্ড ৩ জন চিকিৎসাধীন। অবশিষ্ট ৭১ জন নিজ বাড়িতে হোম আইসোলেশনে চিকিৎসাধীন।

এ প্রসঙ্গে সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান জানান, সোমবার হোম কোয়ারেন্টিনের আওতায় আছেন ৯৮ জন। মেয়াদ শেষ হওয়ায় এ পর্যন্ত হোম কোয়ারেন্টিন থেকে অবমুক্ত করা হয়েছে ৩ হাজার ৩২৫ জনকে। এছাড়া ৫ হাজার ২৭৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ফলাফল এসেছে ৪ হাজার ৮৩৭ জনের। এদের মধ্যে ৮৬১ জনের ফলাফল পজেটিভ।

সিভিল সার্জন আরও জানান, জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা জেলা শহরসহ সদর উপজেলাতে বেশি। এ উপজেলায় এ পর্যন্ত ৩৮৬ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬ জন। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছেন ৩৬৭ জন।