কাশ্মীরে যেসব অস্ত্র ব্যবহার করে ভারতীয় সেনারা

কাশ্মীরে সন্ত্রাস দমন এবং মাওবাদী সমস্যা নিরসনে ভারতীয় সেনাবাহিনী নতুন যুগের সব অস্ত্র ব্যবহার করছে। এর আগে সীমান্তের ওপারে পাকিস্তানে গিয়ে জঙ্গি ঘাঁটিতে হামলা চালিয়েছিল প্যারা এসএফ ফোর্স। আধুনিক সমস্ত বাহিনীর সঙ্গে তাল মিলিয়েই অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র ও সরঞ্জাম থাকে প্যারা কমান্ডোদের হাতে।

জেনে নেওয়া যাক ঠিক কী ধরণের অস্ত্রসস্ত্র ভারতীয় সেনাবাহিনী ব্যবহার করে থাকেন-

অপারেশনের সময়ে প্যারা কম্যান্ডোরা টিএআর-২১, জিটিএআর-২১, তেভস, এমফোরএওয়ান এবং একে সিরিজের বিভিন্ন রাইফেল ব্যবহার করেন।

প্যারা কম্যান্ডোরা তেভস-এ ‘আইটিআই মার্স সাইট’ ব্যবহার করেন। এতে দূরে থাকা শত্রুকে সহজে নিশানা করা যায়। এর সঙ্গে ৮৯ মেশিন গানও ব্যবহার করেন প্যারা কম্যান্ডোরা ।স্নাইপার রাইফেল হিসাবে গ্ল্যাতস ও ড্রাগোনাভ ব্যবহার করেন প্যারা ফোর্সের জওয়ানরা।

এসিএইচ ও দেশীয় পটকা হেলমেট ব্যবহার করেন প্যারা কম্যান্ডোরা। মার্কোস ভারতের দক্ষ নৌবাহিনী কম্যান্ডো। শ্রীলঙ্কা, মালদ্বীপ, কাশ্মীর ও আরব মহাসাগরে জলদস্যুদের উপর অভিযান চালায় এই বাহিনী। অপারেশনের সময়ে টিএআর-২১, জিটিএআর-২১, এমপিফাইভ, একে-১০৩ রাইফেল ব্যবহার করেন মার্কোস জওয়ানরা। বন্দুকের উপরে মার্কোস কম্যান্ডোরা ‘মেপ্রো মোর সাইটস’। দূরে থাকা শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই উন্নত প্রযুক্তি স্কোপ। মার্কোস কম্যান্ডোরা পিটু ভাইপার ও পেসজিট হেলমেট ব্যবহার করেন।

কাশ্মীর ও মাওবাদী প্রভাবিত এলাকায় মোতায়েন করা হয় বায়ুসেনার প্রশিক্ষিত বাহিনী গরুর। এই বাহিনীও অত্যাধুনিক হাতিয়ার ব্যবহার করে অপারেশনের সময়ে। টিএআর-২১, জিটিএআর-২১, এসটিএআর-২১, তেভস্ ব্যবহার করেন গরুর জওয়ানরা। ভারতের একমাত্র এই বাহিনীই এসটিএআর-২১ রাইফেল ব্যবহার করেন। মাথার উপরে এরা টুপি হিসাবে ‘বুনি হেট’ ব্যবহার করেন। অপারেশনের সময়ে প্যারা কমান্ডোদের মতোই এসিএইচ ও দেশীয় পটকা হেলমেট ব্যবহার করেন গরুর কম্যান্ডোরা।

এনএসজি কম্যান্ডোরা এমপিফাইভ, সাউজের রাইফেল, পিসএজি-১ স্নাইপার অপারেশনের সময়ে ব্যবহার করেন। সঙ্গে থাকে উন্নত প্রযুক্তির হেলমেট।

অপারেশনের সময়ে প্রত্যেক বাহিনীর কাছেই থাকে রেডার, বুলেটপ্রুফ জ্যাকেট ও প্রয়োজনীয় ওষুধপত্র।