কানপুর টেস্ট জিততে হলে রেকর্ড গড়তে হবে নিউজিল্যান্ডকে

ক্রীড়া ডেস্ক : কানপুর টেস্ট জিততে হলে রেকর্ড গড়তে হবে নিউজিল্যান্ডকে।

রোববার টেস্টের চতুর্থ দিনে চা বিরতির আগে ৫ উইকেটে ৩৭৭ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ভারত। চার সেশনে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ৪৩৪ রান।

টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের, ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর নিউজিল্যান্ড সর্বোচ্চ ৩২৪ রান তাড়া করে জিতেছিল ১৯৯৪ সালে ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে।

কানপুরের গ্রিন পার্কে প্রথম ইনিংসে ভারতের ৩১৮ রানের জবাবে মাত্র ৭ রানে শেষ পাঁচ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড অলআউট হয় ২৬২ রানে। ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চেতেশ্বর পূজারা ও মুরালি বিজয়ের ফিফটিতে ১ উইকেটে ১৫৯ রানে তৃতীয় দিন শেষ করেছিল ভারত।

রোববার চতুর্থ দিনে আরো ২১৮ রান যোগ করে চা বিরতির আগে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। আগের দিন ফিফটি করা পূজারা ৭৮ রান করেছেন। ৭৬ রান করেছেন বিজয়। পঞ্চম উইকেটে ১০০ রানের জুটি গড়ে অপরাজিত ছিলেন রোহিত শর্মা (৬৮) ও রবীন্দ্র জাদেজা (৫০)।

৪৩৪ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ড অবশ্য ৩ রানের মধ্যেই দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম ল্যাথামের উইকেট হারিয়েছে। দুটি উইকেটই নিয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।