‘কল্পনাও করিনি ওই ক্যাচ ছেড়ে দিবে’

ক্রীড়া প্রতিবেদক: আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৮০, পরের ম্যাচে ২০। দুইয়ে মিলে ১০০। প্রেসবক্সে বলাবলি হচ্ছিল, ‘দুই ম্যাচে তামিমের সেঞ্চুরি’।

কথাটা মনে হয় শুনতে পেয়েছিলেন তামিম! নয়তো পরের ম্যাচেই কি ১১৮ করেন। না তামিম কথাটা শুনতে পারেননি! তার প্রমাণ তৃতীয় ম্যাচের শুরুতেই বোঝা গেল।
মিরপুরে মোহাম্মদ নবীর করা তৃতীয় ওভারের প্রথম বল তামিম যেভাবে খেললেন তাতে মনেই হল না আজকের দিনটি তার। ব্যাকফুটে গিয়ে ছয় হাঁকানোর তাড়নায় শট করেছিলেন; কিন্তু মাঝ ব্যাটে লেগে বল চলে যায় মিড অফে। হাওয়ায় ভেসে আসা বল তালুবন্দি করতে ব্যর্থ আফগান অধিনায়ক আসগর স্টানিকজাই। সেখানেই ম্যাচ শেষ! ১ রানে থাকা তামিম নিজের পরবর্তীতে স্কোরবোর্ডে যোগ করেন আরও ১১৭ রান।
ক্যাচ নিয়ে ম্যাচ পরবর্তীতে তামিম বলেন, ‘কল্পনাও করিনি ওই ক্যাচ ছেড়ে দিবে।’ দ্বিতীয় জীবন পেয়ে তামিমকে আর পিছনে তাকাতে হয়নি। আফগানিস্তানের বোলারদের দারুণ শাসন করে তুলে নেন ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। নিজের ইনিংস নিয়ে তামিম বলেন, ‘সচরাচর আমি জীবন পেলে ভালো স্কোর করতে পারি না। আমার রেকর্ড তাই বলে। তারপরও ওখান থেকে আমি সময় নেই। ক্রিকেটিং শট খেলার চেষ্টা শুরু করি। ৫০-৬০ এ ছিলাম তখন থেকেই নিজেকে পরিচালনা করার চেষ্টা করি। বলছিলাম,‘কিপ অন ব্যাটিং, কিপ অন ব্যাটিং টিল থারটি ফাইভ ওভার।’ আমার পরিকল্পনায় ছিল ৩৫ ওভার পর্যন্ত খেলে তারপর অ্যাটাকে যাওয়া। এ পরিকল্পনায় আমি সফল। হয়তো শেষ পর্যন্ত খেলতে পারিনি, হয়ত ইনিংসটি আরও বড় হতে পারত।’
ইনিংস খেলার পথে তামিম ১১টি চার ও ২টি ছক্কা হাঁকিয়েছেন। লেগ স্পিনার রহমত শাহকে এক ওভারে মেরেছিলেন দুটি ছক্কা। আর ১১টি চার মেরেছেন পাঁচ বোলারকে।