করোনা সনদ থেকে মোদির ছবি বাদের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্কঃ চার রাজ্যে করোনা সনদ থেকে মোদির ছবি বাদ দেওয়ার দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। রাজ্যগুলো হল পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা ও কেন্দশাসিত অঞ্চল পদুচেরিত যারা করোনার টিকা নিয়েছেন, তাদের যে ভ্যাক্সিন সনদ দেওয়া হয়েছে তা থেকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরানোর এই নির্দেশ দেওয়া হয়।

ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ বিষয় চিঠি দেওয়া হয়েছে বলে ভারতীয় টিভি চ্যালেন এনডিটিভিকে নিশ্চিত করেছে দেশটির নির্বাচন কমিশনের পশ্চিমবঙ্গের রাজ্য শাখার এক কর্মকর্তা।

নির্বাচনে যেন কোনও প্রকার ক্ষমতার অপব্যবহার না হয়, তা নিশ্চিত করতেই এই চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তবে এই চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চল ব্যতীত ভারতের অন্যান্য প্রদেশ ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা টিকার সনদপত্রে দেশটির প্রধানমন্ত্রীর ছবি রাখতে কোনও বাধা নেই বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের নেতা ও লোকসভার সদস্য ডেরেক ও’ব্রায়েন নির্বাচন কমিশন বরাবর একটি চিঠি দিয়েছেন। সেখানে তিনি অভিযোগ করেন, করোনা টিকার সনদপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি রাখার মাধ্যমে ক্ষমতার ‘নির্লজ্জ অপব্যবহার’ করছে বিজেপি।

চিঠিতে ডেরেক বলেন, ‘করোনা টিকার সনদপত্রে প্রধানমন্ত্রীর ছবি রাখার মাধ্যমে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি আত্মপ্রচারের জন্য শুধু যে ক্ষমতার নির্লজ্জ অপব্যবহার করছে—তাই নয়, বরং দেশের কয়েক কোটি ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী—যারা নিঃস্বার্থ ও নিরলসভাবে জনগণের সেবা করে চলেছেন, তাদেরকেও প্রাপ্য কৃতিত্ব থেকে বঞ্চিত করা হচ্ছে।’

‘ভারতে যে গণটিকাদান কর্মসূচি চলছে, তার মূল কৃতিত্ব দেশের চিকিৎসক, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মী এবং করদাতা জনগণের। কিন্তু বিজেপির কার্যক্রমে তার আভাস নেই। আমাদের শঙ্কা, আসন্ন বিধানসভা নির্বাচনেও প্রচারের উপকরণ হিসেবে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত করোনা টিকার সনদপত্র ব্যবহার করবে বিজেপি।’

‘একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে নির্বাচন কমিশন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তৃণমূল কংগ্রেস প্রত্যাশা করে।’

ডেরেক ও’ব্রায়েনের এই চিঠির পরই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চিঠি দিল ভারতের নির্বাচন কমিশন।

আগামী ২৭ মার্চ থেকে ভারতের চার রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু এবং কেরালা ও এক কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে পশ্চিমবঙ্গে ২৭ মার্চ, ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল এবং ২৯ এপ্রিল— এই আট দফায় ভোট হবে। আসামে ভোট হবে ২৭ মার্চ, ১ এপ্রিল এবং ৬ এপ্রিল, অর্থাৎ তিন দফায়। তামিলনাড়ু, কেরালা ও পদুচেরিতে ভোট হবে এক দফায়— ৬ এপ্রিল।

সূত্র: এনডিটিভি