করোনার পরীক্ষা করা সম্ভব এক মিনিটেই

করোনার সঙ্গে কিছুতেই যখন পারা যাচ্ছে না, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, ভাইরাস শনাক্ত করা।

আর এই করোনা প্রতিরোধে পুরো বিশ্বের গবেষকরা কাজ করছেন, দিন-রাত এক করে। বেশ কিছু জায়গায় সফলও হয়েছেন তারা। এই যেমন সম্প্রতি অভিনব এক যন্ত্র আনলেন গবেষকরা। যার মাধ্যমে এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! তাও আবার মাত্র এক মিনিটেই খোঁজ মিলবে ভাইরাসের।

যন্ত্রটি আবিষ্কার করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। এই যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে। প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে।

গবেষকরা জানিয়েছেন, এভাবে পরীক্ষার জন্য, প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। সেই বায়ুতে ভাইরাস রয়েছে কি না তা এক মিনিটের মধ্যে জানা যাবে। মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। মানবদেহের কোষের মধ্যেও। জানিয়েছেন ব্রেথোনিক্সের সিইও ডা. জিয়া ঝুনান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টার্ট-আপ হল এই ব্রেথোনিক্স।

সংস্থার চিফ অপারেটিং অফিসার ডু ফ্যাং বলেছেন যে, সিস্টেমটির ডিসপোজেবল মাউথ পিসটিতে একমুখী ভালভ এবং লালারসের জাল রয়েছে যা শ্বাস-প্রশ্বাস এবং কোনো লালা মেশিনে প্রবেশ করতে বাধা দেয়।