করোনার নতুন গাইডলাইন প্রকাশ ডব্লিউএইচও’র

ইউরোপের বিভিন্ন দেশে ধরা পড়েছে করোনার নতুন ধরন। প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ অবস্থায় করোনা আক্রান্ত রোগীর জন্য নতুন গাইডলাইন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শনিবার (৩০ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার জন্য নতুন গাইডলাইন প্রকাশ করেছে। এই গাইডলাইনে মূলত করোনা আক্রান্তদের চিকিৎসা পদ্ধতি বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা আক্রান্ত যেসব রোগী বাড়িতে থেকেই চিকিৎসা হচ্ছে তাদের সঙ্গে যেন অবশ্যই অক্সিমিটার থাকে। কারণ, এটা সঙ্গে থাকলে আক্রান্ত ব্যক্তির শরীরে অক্সিজেনের মাত্রা জানা যাবে। পাশাপাশি, যদি কোনো সময়ে কোনো আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় তাহলে তা দ্রুত জানা যাবে। দরকার পড়লে তাকে দ্রুত হাসপাতালে ভর্তিও করা যাবে। যারা করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা করছেন তারা যেন রোগীদের সবসময় সামনের দিকে কিছুটা ঝুঁকিয়ে তাদেরকে বেডে শোয়ান। কারণ এতে দেখা গেছে অক্সিজেন ফ্লো ভালো হয়।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ পরামর্শ দিচ্ছে যে, করোনা আক্রান্ত রোগীদের শরীরে কম ডোজের ‘anticoagulants’ ব্যবহার করতে। অর্থাৎ রোগীদের যেন কম মাত্রার ‘anticoagulants’ দেওয়া হয়, কারণ বেশি মাত্রায় ‘anticoagulants’ দিলে রক্তের ভেসেলে রক্ত জমাট বেধে যাওয়ার সম্ভাবনা কম থাকে। বেশি ব্যবহারের ফলে অনেক রোগীর এ থেকে সমস্যা হতে দেখা গেছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।