করোনার টিকা কিনতে লাতিন আমেরিকাকে ঋণ দেবে চীন

করোনার টিকা

করোনার টিকা কিনতে লাতিন আমেরিকাকে ১শ’ কোটি ডলার ঋণ দিতে চায় বেইজিং। বৃহম্পতিবার (২৩ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়।

ক্যারিবীয় অঞ্চলে করোনার টিকা সুলভ মূল্যে পৌঁছে দিতেই চীনের এ উদ্যোগ। মেক্সিকো জানায়, বেইজিংয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে লাতিন আমেরিকা ও ক্যারিবিয় অঞ্চলের দেশগুলোর। ভার্চুয়াল বৈঠকে যুক্ত ছিলো আর্জেন্টিনা, চিলি, কলোম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ইকুয়েকডর, ডমিনিকান রিপাবলিক, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, পানামা, বারবাডোস ও উরুগুয়ে।

দেশগুলোর অর্থনীতি এবং মানুষের বাস্তুসংস্থান নিশ্চিতেও পাশে থাকার আশ্বাস দিয়েছে চীন সরকার। এর মধ্যে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে মেডিকেল টিম পাঠানো, ভ্যাক্সিনের ওপর গবেষণা বাড়ানো ও উন্নয়ন করা, জনস্বাস্থ্য উন্নয়নে অবকাঠামো খাতে ঋণ, খাদ্য ও কৃষিখাতে অর্থ সহায়তা দিয়ে উৎপাদন নিশ্চিত করার বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে বিশ্বের ২য় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। এছাড়া, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন, প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ, পরিবেশবান্ধব জ্বালানি ও ডিজিটাল অর্থনীতি উন্নয়নে ক্যারিবীয় ও লাতিন আমেরিকা অঞ্চলের দেশগুলোকে সহযোগিতা করবে চীন।

বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাক্সিন তৈরির প্রক্রিয়া চলমান। এর মধ্যে চীনও পালন করছে সচেষ্ট ভূমিকা। চীনের বায়ো-ফার্মাসিউটিক্যালস কোম্পানি সিনোভাক বায়োটেকের ভ্যাক্সিন চলতি মাসের শেষেই চূড়ান্তভাবে মানবদেহে পরীক্ষা করা হবে। সিনোভাক ভ্যাক্সিন দেশটিতে করোনার ভ্যাক্সিন তৈরি করছে এমন দ্বিতীয় এবং সারাবিশ্বে তৃতীয় প্রতিষ্ঠান।

বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত সর্বমোট ১৯টি ভ্যাক্সিন তৈরির চেষ্টা চলছে। এর মধ্যে ৮টিই চীনে তৈরির চেষ্টা চলছে। তবে এর মধ্যে সিনোভাকের একটি ভ্যাক্সিন এবং চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপের একটি ভ্যাক্সিন এরই মধ্যে মানবদেহে অকার্যকর প্রমাণিত হয়েছে।