করোনাভাইরাসের টিকাদান কর্মসূচিতে বিশ্বের দেশগুলোর এগিয়ে ইসরায়েল

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে মোট ৯৩ লাখ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশকে টিকাদানের আওতায় নিয়ে এসেছে ইসরায়েলে। বেশি দামে দ্রুত ক্রয়াদেশ দেওয়া, ডিজিটাল পদ্ধতিতে টিকা বিতরণ এবং টিকা সরবরাহ বাড়ানো—এভাবেই টিকাদান কর্মসূচিতে এগিয়ে রয়েছে ইসরায়েল। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দ্রুত করোনার টিকা হাতে পেতে বড় যে সিদ্ধান্ত ইসরায়েল নিয়েছিল তা হলো—বাড়তি অর্থ ব্যয় করা।

মার্কিন প্রতিষ্ঠান ফাইজার এবং জামার্নির বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনা টিকা পেতে কত খরচ পড়েছে, তা জনসমক্ষে প্রকাশ করেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।

তবে নাম প্রকাশ না করার শর্তে একজন সরকারি কর্মকর্তা বলেছেন, ‘প্রায় দ্বিগুণ মূল্যে প্রতি ডোজ ভ্যাকসিনের জন্য প্রায় ৩০ মার্কিন ডলার ব্যয় করছে’ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

ফাইজার এক বিবৃতিতে বলেছে, তারা ‘ভ্যাকসিনের পরিমাণ এবং সরবরাহের তারিখের ভিত্তিতে মূল্য নির্ধারণ করেছে’। তবে এ বিষয়ে আর বেশি কিছু বলতে নারাজ প্রতিষ্ঠানটি। ইসরায়েল এ বিষয়ে ফাইজার ও বায়োএনটেককে একটি প্রস্তাবও দিয়েছে।

দেশটি দ্রুত টিকাদান কর্মসূচি শুরু করার অঙ্গীকার করেছে, যাতে তা অন্যদের জন্য উদাহরণ হয়। ইসরায়েলের মতো বিশ্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থা সমৃদ্ধ একটি ছোটো দেশ থেকে দ্রুতগতিতে ফল পাওয়া, কেন্দ্রীয়ভাবে রোগীদের তথ্য সংরক্ষণ এবং ডিজিটাল পদ্ধতিতে টিকা সরবরাহের নেটওয়ার্ক নিশ্চিতে প্রয়োজনীয় প্রযুক্তিগত সুবিধা অন্যদের জন্য উদাহরণ হতে পারে।

উচ্চমূল্যে টিকা ক্রয় কিংবা বাড়তি টিকা কেনার পেছনে যুক্তি হিসেবে ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইয়ুলি এডেলস্টেইন একাধিক লকডাউন থেকে দেশটির অর্থনীতিকে মুক্ত করাকে কারণ হিসেবে দেখিয়েছেন।

ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা আসলে ফাইজার, মডার্নাসহ অন্যদের যা বলেছি- তা হলো, যদি আমরা টিকাদানকারী প্রথম দিককার দেশগুলোর মধ্যে থাকতে পারি, তাহলে এসব (টিকা তৈরিকারী) প্রতিষ্ঠান সেটার ফলাফল দেখতে পাবে।’

‘এটাকে দুই পক্ষের জন্যই সুবিধাজনক একটা পরিস্থিতি বলা যেতে পারে। আমাদের দেশটি ছোটো। আর আমরা প্রথমদিকেই টিকা পেতে চেয়েছি তার কারণ হলো আমি জানি যে, বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে যদি বলি, টিকা তৈরি করার পর ইসরায়েলের মতো আয়তনের দেশগুলো প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর চোখে পড়বে না’, যোগ করেন ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইয়ুলি এডেলস্টেইন

অবশ্য ইসরায়েলের টিকাদান কর্মসূচি চালাতে গিয়ে কিছু সমালোচনা ও ঝক্কির মুখে পড়েছে।

মানবাধিকার সংগঠনগুলো ক্ষোভ জানিয়ে দাবি করেছে, ইসরায়েল অধিকৃত পশ্চিমতীর ও গাজা উপত্যকা অঞ্চলে বসবাসরত ফিলিস্তিনিদের টিকার জন্য অপেক্ষা দীর্ঘতর হচ্ছে।

টিকাদান কর্মসূচি নিয়ে এরই মধ্যে উদ্বেগ জানিয়েছে ইসরায়েলের ২১ শতাংশ আরব সংখ্যালঘু জনগোষ্ঠী।

এ ছাড়া টিকাদান কর্মসূচিকে নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টির রাজনৈতিক স্বার্থ হাসিলের মাধ্যম হিসেবে ব্যবহার করার অভিযোগ করেছে বিরোধীরা।

টিকা বিতরণ কৌশল

ইসরায়েলে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে সাড়ে চার লাখের বেশি মানুষ। করোনায় প্রাণ হারিয়েছে তিন হাজার ৪৪৫ জন। করোনার টিকা কিনতে প্রথমসারির দেশ হিসেবে গত বছরের জুনে মডার্নার সঙ্গে চুক্তি করে ইসরায়েল।

মার্কিন প্রতিষ্ঠান মডার্না জানিয়েছিল চলতি মাসে তারা ইসরায়েলে ৬০ লাখ ডোজ টিকা সরবরাহ শুরু করতে যাচ্ছে। যদিও ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, মডার্নার টিকার চালান আসতে সম্ভবত আরো দুই মাস লাগবে।

গত বছরের নভেম্বরে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের সঙ্গেও টিকাক্রয়ে চুক্তি করে ইসরায়েল। এরপর দেশটি গত ৯ ডিসেম্বর ফাইজারের টিকার প্রথম চালান হাতে পায়।

ফাইজারের টিকা পাওয়ার পর ইসরায়েল কর্তৃপক্ষ সেগুলোকে সহজে বহনযোগ্য করে ছোটো পিৎজার বাক্সের আকারে পুনরায় মোড়কজাত করেছে। এতে অল্পসংখ্যায় এবং দুর্গম স্থানে টিকা বিতরণ করা সম্ভব হবে।

ইসরায়েল জানিয়েছে, তারা ফাইজারের কাছ থেকে টিকা মোড়কজাত করার এমন পদ্ধতি ব্যবহারের সবুজ সংকেত পেয়েছে।

ইসরায়েলের পাওয়া করোনা টিকা রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে তেভা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজের অঙ্গপ্রতিষ্ঠান এসএলই। দেশটির প্রধান বিমানবন্দরের কাছে একটি ভূগর্ভস্থ স্থানে টিকাগুলো সংরক্ষণ করা হচ্ছে। সেখানে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০টি বড় ফ্রিজার স্থাপন করা হয়েছে। এসব ফ্রিজারে টিকার ৫০ লাখ ডোজ সংরক্ষণ করা সম্ভব।

এসএলইর লজিস্টিকস অ্যান্ড অপারেশন্‌স ব্যবস্থাপক অ্যাডাম সিগাল জানান, তারা টিকাগুলোকে ১০০ ডোজ করে ছোটো আকারে নতুন করে মোড়কজাত করছেন, যেগুলো প্রায় ৪০০ টিকাদান কেন্দ্রে পাঠানো হবে।

ইসরায়েলের কর্মকর্তারা বলছেন, এভাবে ছোটো আকারে মোড়কজাত করার কারণে সারা দেশে বৃহৎ পরিসরে একই সময়ে টিকাদান কর্মসূচি চালানো সম্ভব হচ্ছে এবং ছোটো ক্লিনিক থেকে শুরু করে বড় কেন্দ্রেও টিকা সরবরাহ করা যাচ্ছে।