করোনাঃ মোট আক্রান্তের অর্ধেকের বেশিই ঢাকা সিটিতে

নিজস্ব প্রতিবেদকঃ দেশের আট বিভাগের মধ্যে ঢাকা বিভাগে সর্বাধিক করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে আবার ঢাকা সিটিতে সর্বোচ্চ। যা তথ্য অনুযায়ী, দেশের মোট আক্রান্তের অর্ধেকের বেশি। সোমবার (০৪ মে) সকাল ৮টার পরিসংখ্যানেও দেখা গেছে, ঢাকা সিটিতে ৫৭ দশমিক ৩৬ শতাংশ আক্রান্ত।

সোমবার দুপুরে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, আক্রান্ত রোগী শনাক্ত দিক থেকে ঢাকা বিভাগের পরে যথাক্রমে চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের অবস্থান। ঢাকা বিভাগের মধ্যে জেলা হিসেবে নারায়ণগঞ্জে সবচেয়ে বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে কুমিল্লা জেলায়, ময়মনসিংহ বিভাগে ময়মনসিংহ জেলায়, বরিশাল বিভাগে বরিশাল জেলায়, খুলনা বিভাগে যশোর জেলায়, রংপুর বিভাগে রংপুর জেলায়, সিলেট বিভাগে হবিগঞ্জ জেলায়, রাজশাহী বিভাগে জয়পুরহাট জেলায় আক্রান্ত রোগী শনাক্ত সবচেয়ে বেশি।

ড. নাসিমা বলেন, মোট আক্রান্ত রোগীর মধ্যে ৬৮ শতাংশ পুরুষ। ৩২ শতাংশ নারী। মোট মৃত্যুর মধ্যে ৭৩ শতাংশ পুরুষ। ২৭ শতাংশ নারী।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১৮২ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৬৮৮ জন। সবমিলে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৪৩ জন।

অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ৩১৫টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ২৬০টি। মোট পরীক্ষা করা হয়েছে ৮৭ হাজার ৬৯৬টি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্ঢায় সুস্থ হয়েছেন ১৪৭ জন। এরমধ্যে ঢাকা সিটির কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে ১৩ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১১ জন, ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল সাতজন, রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ১৩ জন, লালকুঠির মা ও শিশু হাসপাতালে চারজন, মুগদা জেনারেল হাসপাতালে ১৪ জন, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ১৪ জন।

তিনি আরও বলেন, ঢাকা সিটির বাহিরে ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে ১১ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, ময়মনসিংহে ১৭ জন, রংপুরে চারজন, রাজশাহীতে তিন জন সুস্থ হয়েছেন।

ডা. নাসিমা বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া পাঁচজনের তিনজন ঢাকার। একনজ সিলেটের। একজন ময়মনসিংহের। এদের সবাই পুরুষ। বয়স বিশ্লেষণ করেলে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে আছেন তিনজন। ৫১ থেকে ৬০ বছরের একজন। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আরেকজন।