করোনাঃ দেশে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে রোগী

করোনা

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ দেশে উদ্বেগজনক হারে বাড়ছে করোনাভাইরাসের রোগী। গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী। এ সময়ে শনাক্ত হয়েছেন ৭৮৬ জন। ৫ হাজার ৭১১ জনের নমুনা পরীক্ষা করে এই রোগী পাওয়া গেছে। আর আগের দিন ৬ হাজার ২৬০ জনের নমুনা পরীক্ষা করে পাওয়া গিয়েছিল ৬৮৮ রোগী।

এদিকে গত কয়েকদিনের রেকর্ডে দেখা গেছে, দেশে করোনাভাইরাসে সংক্রমণের হার দিন দিন বাড়ছেই। পরীক্ষায় ১ মে এই ভাইরাসের রোগী চিহ্নিত হয়েছিল ৫৭১ জন আর ২ মে ৫৫২ জন। কিন্তু ৩ মে থেকে করোনাভাইরাসের রোগী শনাক্তের সংখ্যা ক্রমান্বয়ে ঊর্ধ্বমুখী। ওইদিন ৬৬৫ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়া খবর জানায় স্বাস্থ্য অধিদফতর। যা সোমবার বেড়ে হয়েছিল ৬৮৮ জন।

মঙ্গলবার বেলা আড়াইটায় দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে প্রতিবেদন উপস্থাপনকালে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছিল ৬ হাজার ১৮২টি। আর পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৭১১টি নমুনা। এদের মধ্যে পরীক্ষায় ৭৮৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে এখন পর্যন্ত ৯৩ হাজার ৪০৫ জনের নমুনা পরীক্ষা করে মোট রোগী শনাক্ত হল ১০ হাজার ৯২৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছে একজন। তার বয়স ২১-৩০ বছরের মধ্যে। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১৮৩ জন। গত ২৪ ঘণ্টায় ১৯৩ জন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। এ পর্যন্ত সারা দেশে মোট সুস্থ হলেন এক হাজার ৪০৩ জন।

ব্রিফিংয়ে তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ১২৮ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। এ নিয়ে মোট আইসোলেশনে নেয়া হল ১ হাজার ৬৯৪ জন। আর ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭০ জন। সব মিলিয়ে ছাড় পেলেন এক হাজার ২৪৩ জন।

গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে আছেন ২ হাজার ৪৭৭ জন। সব মিলে এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৮১১ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৮৮ জন ছাড় পেয়েছেন। আর এখন পর্যন্ত ১ লাখ ৫৬ হাজার ৬৮৯ জন ছাড় পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪১ হাজার ১২২ জন।

করোনা পরীক্ষায় আরও ২ ল্যাব : বর্তমানে দেশের ৩৩টি স্থানে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা হচ্ছে। এখন আরও দুটি ল্যাব এর সঙ্গে যুক্ত হবে। এগুলো হচ্ছে শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর ও চট্টগ্রাম মেডিকেল কলেজ। এ ব্যাপারে মঙ্গলবারের ব্রিফিংয়ে বলা হয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় নিজস্ব ল্যাবে (করোনাভাইরাস) পরীক্ষা করছে। তাদের অতিরিক্ত দুটি পিসিআর মেশিন ছিল। ইতোমধ্যে তারা জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজে একটি মেশিন হস্তান্তর করেছে। আরেকটি মঙ্গলবার চট্টগ্রাম মেডিকেল কলেজে হস্তান্তর করেছে। অল্প কয়েকদিনের মধ্যে এই দুটি জায়গায়ও পিসিআর মেশিনের মাধ্যমে করোনা শনাক্তের পরীক্ষা শুরু হবে। এতে আরও বলা হয়, সশস্ত্র বাহিনী প্যাথলজি ইন্সটিটিউটের মাধ্যমে আরও ৪টি সিএমএইচেও করোনাভাইরাসের পরীক্ষা হচ্ছে।

উল্লেখ্য, ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।