গত ২৪ ঘণ্টার তথ্য

করোনাঃ দেশে আরও ১৭ মৃত্যু, শনাক্ত ১৬৫৯ জন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৯৮৩ জনে। এ ছাড়া করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৬৫৯ জনের দেহে। এ নিয়ে মোট শনাক্ত হলো ৪ লাখ ১২ হাজার ৬৪৭ জন করোনা রোগী। ১ হাজার ৮৮৬ জন। মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৭৮৭ জন।

মঙ্গলবার (৩ নভেম্বর) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (৩ নভেম্বর) করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার ১৮৯ জনে। এছাড়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ লাখ ১১ হাজার ৩০০ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখনও দেশটিতে দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই। দেশটিতে করোনায় আক্রান্ত ৯৫ লাখ ৬৭ হাজার ৬২৩ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৩৬ হাজার ৯৯৭ জন মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল ও ভারত। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৮২ লাখ ৬৭ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ২৩ হাজার ১৩৯ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৫ লাখ ৫৪ হাজার ২০৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬০ হাজার ২৭২ জনের।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পর রয়েছে যথাক্রমে মেক্সিকো, যুক্তরাজ্য ও ইতালি।

কোভিড-১৯ আক্রান্ত হয়ে মেক্সিকোতে এখন পর্যন্ত ৯২ হাজার ১০০ জন, যুক্তরাজ্যে ৪৬ হাজার ৮৫৩ জন এবং ইতালিতে ৩৯ হাজার ৫৯ জন প্রাণ হারিয়েছেন।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- মঙ্গলবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৪ লাখ ৩৫ হাজার ৬৮৭ ব্যক্তি। ভারতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৩ হাজার ১২১ জন। এছাড়া ব্রাজিলে ৪৯ লাখ ৮০ হাজার ৯৪২, যুক্তরাষ্ট্রে ৬১ লাখ ৭১ হাজার ৪০২ জন ও রাশিয়ায় ১২ লাখ ৩৬ হাজার ৯২১ জন করোনামুক্ত হয়েছেন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।