৪০ হাজার ইয়াবা ও অস্ত্র উদ্ধার

কক্সবাজারে বন্দুকযুদ্ধে মাদকপাচারকারী নিহত

কক্সবাজারের টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে সৈয়দ আলম (৩৫) নামে একজন নিহত হয়েছেন। বিজিবির দাবি, মিয়ানমার থেকে বাংলাদেশে ইয়াবা পাচারকালে গোলাগুলিতে তিনি নিহত হন। ঘটনাস্থল থেকে ৪০ হাজার ইয়াবা, একটি দেশীয় অস্ত্র ও একরাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

রোববার (১২ জুলাই) ভোরে টেকনাফ স্থলবন্দর সংলগ্ন কেয়ারী খাল এলাকায় এ গোলাগুলির ঘটনা ঘটে বলে জানান বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান।

বিজিবি কর্মকর্তা জানান, সৈয়দ আলম (৩৫) মূলত মিয়ানমারের নাগরিক। তিনি গত ১০ বছর পূর্বে সৌদি আরব থেকে বাংলাদেশে প্রবেশ করে টেকনাফ পৌরসভার ১নং ওয়ার্ডেও নেট্যংপাড়াতে বসবাস করছিল।

অভিযানের বিষয়ে বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে প্রবেশ করছে এমন সংবাদের ভিত্তিতে টহল দল নাফ নদী সংলগ্ন কেয়ারী এলাকা অবস্থান নেয়। রাতে দুই জন ব্যক্তি ওই খালের পাড়ে ঘোরাঘুরি করতে দেখেন তারা। এর কিছুক্ষণ পর মিয়ানমার থেকে সাঁততে নাফ নদী পার হয়ে বাংলাদেশে প্রবেশ করে আরেক ব্যক্তি। ওইসময় বিজিবির টহল দল তাদের চ্যালেঞ্জ করলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু বিজিবি তাদের পিছু নিলে সশস্ত্র ইয়াবা কারবারিরা বিজিবি সদস্যদের ওপর অতর্কিতভাবে গুলিবর্ষণ করতে থাকে। এতে দুজন বিজিবি সদস্য আহত হন। পরে বিজিবি পাল্টা গুলি চালায়। ফলে উভয়পক্ষের মধ্যে ৪ মিনিট গুলিবিনিময় হয়। এ সময় স্থানীয় কিছু কৌতুহলী জনসাধারণ ওই এলাকায় জমায়েত হতে শুরু করে। তাদের নিরাপত্তার স্বার্থে বিজিবির টহল দলটি গুলি করা বন্ধ করতে বাধ্য হয়। এ সময় কতিপয় ইয়াবাপাচারকারিরা গুলি করতে করতে অন্ধকারের সুযোগ নিয়ে পালিয়ে গেলে তাদের আটক করা সম্ভব হয়নি।

পরে টহল দলের সদস্যরা ঘটনাস্থল থেকে একজন ইয়াবা পাচারকারীকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেন চিকিৎসকরা। কিন্তু কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন বলেও জানান তিনি।

ঘটনাস্থল থেকে ৪০ হাজার পিস ইয়াবা, একটি দেশীয় তৈরি বন্দুক ও এক রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার করা হয়। আহত বিজিবি সদস্যদের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রদান করা হয়েছে। আর সরকারি কর্তব্যে বাধা প্রদান এবং অবৈধ মাদক পাচারের দায়ে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি কার্যক্রম প্রক্রিয়াধী রয়েছে বলে জানান বিজিবির অধিনায়ক।