ওয়ার্নারকে অবৈধ সাহায্য করলেন আম্পায়ার

গতকাল মঙ্গলবার দিল্লি ক্যাপিটালসকে উড়িয়ে দিয়ে দুর্দান্ত জয় পেয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ব্যাট হাতে ঝড় তুলেছিলেন ঋদ্ধিমান সাহা। ডেভিড ওয়ার্নারও কম যাননি।

তবে এই ম্যাচেই আম্পায়ারকে কেন্দ্র করে শুরু হয়েছে মহা বিতর্ক। ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ার অনিল চৌধুরী হায়দরাবাদ অধিনায়ক ওয়ার্নারকে নাকি সাহায্য করেছেন। রবিচন্দ্রন অশ্বিনের লেগ বিফোর আবেদন আম্পায়ার খারিজ করে দিলে তাকে রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হয়নি।

ঘটনা হলো, রিভিউ নিলে অহেতুক হাতে থাকা ডিআরএসের সংখ্যা কমে যেত। সেজন্য নাকি অনিল চৌধুরী হায়দরাবাদের ডিআরএস বাঁচিয়ে দিয়ে সহায়তা করেছেন।

যা পুরোপুরি নিয়ম বিরুদ্ধ। ডাগ আউটে কমেন্ট্রি করার সময় সতীর্থ ব্রেট লি এবং সঞ্জয় বাঙ্গারকে এই বিষয়টি প্রথমে জানান স্কট স্টাইরিস।

তিনি বলেন, ডিআরএস জমানার আগে নিজের সিদ্ধান্তের কারণ জানাতে আম্পায়াররা এমনটা জানাতেন। তবে এখন রিভিউ সিস্টেম থাকায় সংশ্লিষ্ট দলকে এমনটা জানিয়ে দেওয়া অনৈতিক।

ডিআরএসের নিয়ম অনুযায়ী, অধিনায়ক কখনই কোনো সিদ্ধান্ত রিভিউ করার জন্য আম্পায়ারের সঙ্গে পরামর্শ করতে পারেন না।

আইপিএলের নিয়মেও বলা রয়েছে, ‘কোনো অবস্থাতেই ডিআরএস নেওয়ার আগে আম্পায়ারের সঙ্গে কোনো ক্রিকেটার পরামর্শ করতে পারবেন না। কোনোভাবে অনফিল্ড আম্পায়ার যদি মনে করেন, তার কাছে প্রত্যক্ষ অথবা পরোক্ষে প্রভাব তৈরি করা হচ্ছে, তাহলে তিনি রিভিউয়ের আবেদন বাতিল করতে পারেন। ড্রেসিংরুমের কোনো ইঙ্গিতও এক্ষেত্রে গ্রহণযোগ্য হবে না।