এ মাঠ অভিশপ্ত পরাশক্তিদের জন্য!

ক্রীড়া ডেস্ক : টপ ফেবারিট দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বে এসেছিল ব্রাজিল। বাছাই পর্ব থেকেই দাপট দেখায় পাঁচবারের চ্যাম্পিয়নরা। বিশেষ করে তিতে দায়িত্ব নেওয়ার পর থেকে পাল্টে যায় ব্রাজিলের টপ টু বটম।

তাতে সফলতা পায় ব্রাজিল এবং এক পর্যায়ে উড়তেও থাকে দলটি। রাশিয়া বিশ্বকাপে ফেবারিট হয়ে আসলেও তাদের যাত্রা থামল কোয়ার্টার ফাইনালে। হেক্সা মিশনে চ্যালেঞ্জ নিয়ে এলেও ব্রাজিল শেষ আট থেকে ছিটকে যায় শুক্রবার। বেলজিয়ামের কাছে ২-১ ব্যবধানে হেরে স্বপ্নের সমাধি দেন নেইমার, মার্সেলো, কুতিনহো, সিলভারা। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচ জিততে এবং সমতায় ফিরতে সাধ্যের সবকুটু দিয়ে চেষ্টা করেছিল ব্রাজিল। কিন্তু শেষ হাসিটা হাসতে পারেনি। ম্যাচের শুরুতেই ব্রাজিলের হাত থেকে ম্যাচ ফসকে যায়।

‘আনলাকি থার্টিন’-এ আত্মঘাতী গোল খেয়ে বসে সেলেসাওরা। কার্ড জটিলতায় কোয়ার্টারে খেলতে পারবেন না ক্যাসেমিরো, তা আগেই জানা ছিল। তার জায়গায় আসবেন ফার্নানদিনহো। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে নেমে ‘খলনায়কে’ পরিণত হয়েছেন তিনি। ওই ১৩তম মিনিটে তার হাত ছুঁয়ে বল জালে জড়ায়। ম্যাচের শুরু থেকে দাপট দেখানো ব্রাজিল ম্যাচটা হারিয়ে বসে আনলাকি থার্টিনে।

দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হয় কাজান এরিনায়। চমক দিতে বরাবরই ভালোবাসে কাজান এরিনা। বিশ্বকাপের ফেবারিট ও পরশক্তিদের জন্য এ মাঠ ‘অভিশপ্ত।’ তিন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন এ মাঠ থেকেই বিদায় নিয়েছে। প্রথমে জার্মানি ২-০ গোলে হারে কোরিয়ার বিপক্ষে। এরপর ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। এবার বেলজিয়ামের কাছে ২-১ ব্যবধানে হার ব্রাজিলের। পরিসংখ্যান ও সহজ-সরল অনুভূতিগুলো বলছে, এ মাঠ অভিশপ্ত পরাশক্তিদের জন্য!

রোনালদো, রিভালদো, রোনালদিনহো ও রবার্তু কার্লোসদের হাত ধরে ২০০২ বিশ্বকাপ জেতে ব্রাজিল। রাশিয়াসহ মোট চারটি আসর চলে গেল বিশ্বকাপের। শিরোপা খরা এখনও কাটেনি ব্রাজিলের। প্রতিবারই বাদ পড়ছে নক আউট পর্বে। প্রতিবারই তাদের আউট করেছে ইউরোপের দলগুলো। ২০০৬ বিশ্বকাপ দিয়ে শুরু। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে মাত্র ১ গোলে হেরে বিদায় নেয় পাঁচবারের চ্যাম্পিয়নরা।

২০১০ বিশ্বকাপে ব্রাজিলকে বাড়ির টিকিট দেয় নেদারল্যান্ডস। ২-১ গোলে হেরে বিদায় নেয় সেলেসাওরা। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত যায় ব্রাজিল। সেমিফাইনাল জার্মানির কাছে ৭-১ গোলে হারে মার্সেলো, অস্কার, লুইস, ফ্রেডরা। এবার ব্রাজিলকে ঢোবাল বেলজিয়াম। কিংবদন্তিদের অবসরের পর ব্রাজিল দলে যে ইউরোপিয়ান জুজু রয়েছে তা ভয়ংকর। বিশেষ করে নক আউট পর্বে তাদের জুজু কাটাতে না পারলে হেক্সা মিশন কখনই সম্ভব হবে না।