এসডিজি অর্জনে সরকারি-বেসরকারি খাতের সমন্বয় প্রয়োজন

অর্থনৈতিক প্রতিবেদক : জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকারি-বেসরকারি খাতের সমন্বয় প্রয়োজন বলে মন্তব্য করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

রোববার রাজধানীর এমসিসিআই মিলনায়তনে ‘এসডিজি অর্জনে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

দেবপ্রিয় বলেন, সরকারি ও বেসরকারি খাতের সমন্বয় ছাড়া জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করা সম্ভব নয়।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে সবার অংশগ্রহণ প্রয়োজন। এক্ষেত্রে বেসরকারি খাত একটি গুরুত্বপূর্ণ অংশ। সরকারি ও বেসরকারি খাতের সমন্বয় ছাড়া জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করা সম্ভব নয়।

তিনি বলেন, বেসরকারি খাতকে এসডিজি অর্জনে অন্তর্ভুক্ত করতে গেলে সরকারকে অবশ্যই ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করতে হবে। আর ব্যবসায়ীদের ব্যবসায়িক নৈতিকতার পাশাপাশি সামাজিক দায়িত্ববোধে সচেতন হতে হবে।

দেবপ্রিয় বলেন, এসডিজি অর্জনে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। একই সঙ্গে রপ্তানির বাজার বাড়াতে পারলে কাঙ্ক্ষিত অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে। এ জন্য অবকাঠামো, জ্বালানি নিরাপত্তা ও দক্ষ জনশক্তি তৈরিসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউএইজ গ্রুপের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহীম।

তিনি বলেন, বাংলাদেশের ক্ষেত্রে এসডিজি অর্জনে যে চ্যালেঞ্জগুলো রয়েছে সেখানে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে এক্ষেত্রে সবার আগে সরকারি সহায়তা প্রয়োজন। এসডিজি অর্জনে তহবিল সংগ্রহ একটি বড় চ্যালেঞ্জ। এ জন্য আর্থিক খাতের সংস্কার, অবকাঠামো খাতের উন্নয়ন, বিনিয়োগ বৃদ্ধি, খাদ্য নিরপত্তা, বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে উদ্যোক্তাদের সহায়তা দেওয়া প্রয়োজন।

সেমিনারে সভাপতিত্ব করেন মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি সৈয়দ নাসিম মনজুর।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গত ১৪ বছরে শিল্প খাতের প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮ শতাংশ। এসডিজি অর্জনে তা আরো বাড়াতে হবে। এ জন্য অবকাঠামো উন্নয়ন এবং নতুন উদ্ভাবনের মাধ্যমে টেকসই শিল্পায়ন করতে হবে।

তিনি বলেন, গ্যাস ফুরিয়ে আসছে এটি একটি বড় চ্যালেঞ্জ। টেকসই জ্বালানি নিশ্চিত করতে সরকারকে আগে থেকেই পদক্ষেপ নিতে হবে।

নাসিম মনজুর বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শহর ও গ্রামের মধ্যে সংযোগ স্থাপন করতে হবে। নিজেদের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি তিনি বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে দক্ষ মানবসম্পদ তৈরির আহ্বান জানান তিনি।