এসএমই গ্যারান্টি স্কিম চালু হলে কমবে ব্যাংকিং ঝুঁকি

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বব্যাপী জনপ্রিয় এসএমই ক্রেডিট গ্যারান্টি স্কিম বাংলাদেশে প্রচলন করা উচিত। এটি চালু হলে এ খাতে ঋণের ব্যাংকিং ঝুঁকি কমে যাবে।

সারা বিশ্বে ১০০টির বেশি দেশে এসএমই ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু আছে। কিন্তু বিশ্বব্যাপী জনপ্রিয় এ স্কিম বাংলাদেশে প্রচলন নেই। গ্যারান্টি স্কিম চালু হলে ব্যাংকিং ঝুঁকি কমে আসবে। উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সরকারের একাধিক সংস্থা মিলে যৌথভাবে ২০০ কোটি টাকার এসএমই গ্যারিন্ট স্কিম চালু করতে পারে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে বৃহস্পতিবার ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম ফর প্রোমোটিং একসেস টু ফাইন্যান্স ফর এসএমই’স’ শীর্ষক আলোচনায় এ প্রতিবেদন উপস্থান করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমের চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদা। তিনি অধিকতর দক্ষতর সঙ্গে ব্যাংকগুলোকে এসএমই অর্থায়নের জোর দেন।

বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। চার সদস্যের একটি প্রতিনিধি দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে আরও ছিলেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন, প্রভাষক আনিলা আলী এবং এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।

প্রতিবেদনের বলা হয়, বাংলাদেশে এসএমই ক্রেডিট গ্যারান্টি ফান্ড (এসএমইসিজিএফ) চালু করা যেতে পারে। যা সরকার, বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে পরিচালনা করবে। সরকার বাজেটের মাধ্যমে ২০০ কোটি টাকা দিয়ে এ ধরনের ফান্ড কাজ করা শুরু হতে পারে। ক্রমেই এ অর্থের পরিমাণ বাড়বে। ব্যাংক এবং সরকার যৌথভাবে ঝুঁকি নেবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিআইবিএম এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধূরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি, বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং পরামর্শ) ড. প্রশান্ত কুমার ব্যানার্জী প্রমুখ।

ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, এসএমই খাত অর্থায়নে বেশ কিছু জটিলতা রয়েছে। বিশেষ করে এসএমই খাতের অর্থায়নকে অনেকে ঝুঁকিপূর্ণ মনে করে। এসব দিক বিবেচনায় এসএমই খাতের জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করলে সুফল বয়ে আসবে।’

গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারীরা এসএমই গ্যারিন্ট স্কিম চালুর ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করাসহ বেশ কিছু পরামর্শ দেন। এতে বলা হয়, এ ধরনের স্কিম চালু করতে প্রতিষ্ঠান নির্ধারণেও বিশেষ সতর্ক থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের চেয়ে এ উদ্যোগ আরও কার্যকরী ভূমিকা রাখবে বলে ব্যাংকাররা উল্লেখ করেন।