এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের চেয়ারম্যান বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে বাংলাদেশকে। আগামী এক বছরের জন্য বাংলাদেশ এ পদে কাজ করবে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ৪ অক্টোবর ইউএন-এসকাপ ও ইন্টারনেট সোসাইটি কর্তৃক আয়োজিত উচ্চপর্যায়ের এক ফোরামে ‘ইন্টারনেট অব অপরচুনিটি ইন দ্যা এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক অনুষ্ঠানে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশের পক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী সার্বজনীন ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে ইন্টারনেট-সুবিধা বঞ্চিত জনগণকে এ সুবিধার আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, এসডিজির উদ্দেশ্যপূরণে সুস্বাস্থ্য, গুণগত শিক্ষা, উদ্ভাবন, স্মার্ট সিটির মত লক্ষ্যসমূহ অর্জনে অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট (ইনক্লুসিভ-ইন্টারনেট) খুবই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তাই ইউএন-এসকাপের সদস্যভুক্ত দেশগুলোকে এশিয়ান-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়েতে যুক্ত করা অধিক যুক্তিযুক্ত ও ফলদায়ক হবে। পরে ফোরামে বাংলাদেশের এ প্রস্তাব ইউএন-এসকাপ সদস্যভুক্ত দেশগুলো সমর্থন করে।

ইউএন-এসকাপে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং ব্যাংককে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক এবং প্রতিমন্ত্রীর একান্ত সচিব আব্দুল বারি এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের মাধ্যমে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে ট্রান্স এশিয়ান রেললাইন বরাবর ফাইবার অপটিক ক্যাবল দ্বারা সংযুক্ত করার মাধ্যমে স্বল্পমূল্যে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ প্রদান করা হবে।