এলপিজির বহু ব্যবহারের পরিকল্পনা

ডেক্স: আগামীতে এলপি (লিকুইফাইড পেট্রোলিয়াম) গ্যাসের আরো বহুমাত্রিক ব্যবহারের পরিকল্পনা করছে সরকার। আগামী ৩ বছরে ৭০ ভাগ বাসায় এলপি গ্যাস ব্যবহার নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া এলপি গ্যাস দিয়ে গাড়ি রিফুয়েলিংয়েরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে প্রতিদিন গড়ে ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি রয়েছে। একারণে রাজধানী ঢাকা ও বিভিন্ন নগরী ও শহরে পাইপড ন্যাচারাল গ্যাসের (পিএনজি) সংকট চলছে। নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার না হলে বর্তমান ব্যবহারের হারে আগামী এক দশকের মধ্যেই গ্যাস সরবরাহ সর্বনিম্ন পর্যায়ে চলে যাবে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য নতুন করে বাসভবনে প্রাকৃতিক গ্যাস সংযোগের বদলে লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

দেশে বর্তমানে গ্যাস মজুত রয়েছে ১৪ দশমিক ১৬ টিসিএফ (ট্রিলিয়ন কিউবিক ফুট) গ্যাস। প্রতিদিন দেশে গ্রাহকের গ্যাসের চাহিদা ৩২শ মিলিয়ন ঘনফুট। গ্যাস সরবরাহ করা হয় ২৭৪০ মিলিয়ন ঘনফুট। অর্থাৎ প্রতিদিন গড়ে ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি রয়েছে। সরবরাহ করা গ্যাস থেকে ১৩ শতাংশ আবাসিক, ৫ দশমিক ৪৪ শতাংশ সিএনজি, ১ দশমিক ৫ শতাংশ বাণিজ্যিক, ১৭ দশমিক ১৭ শতাংশ ক্যাপটিভ, ১৬ দশমিক ৮৫ শতাংশ শিল্পে, চা বাগানে শূন্য দশমিক ৯ শতাংশ, বিদ্যুৎ উৎপাদনে ৪০ দশমিক ১৭ শতাংশ এবং সার কারখানায় ৬ দশমিক ১৭ শতাংশ ব্যবহৃত হয়। দেশে বর্তমানে বিদ্যুৎ কেন্দ্র, সার কারখানা, শিল্প বাণিজ্যিক ও আবাসিক খাতে ৩০ লাখ গ্রাহক রয়েছে। এরমধ্যে আবাসিক গ্রাহক প্রায় ২২ লাখ। এ ছাড়া অবৈধ সংযোগ রয়েছে কয়েক লাখ।

বর্তমানে যে গ্যাস সংকট চলতে তাতে গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো ও সার কারখানাগুলো একসঙ্গে চালু রাখা যাচ্ছে না।

এ বিষয়ে পেট্রোবাংলার কর্মকর্তারা বলছেন, গ্যাসের চলমান যে চাহিদা তাতে আগামী কয়েক বছরের মধ্যে দেশে গ্যাসের চাহিদা দাঁড়াবে ৪ হাজার মিলিয়ন ঘনফুটেরও বেশি। এ অবস্থায় নতুন করে বাড়িতে বাড়িতে গ্যাস-সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রান্নায় বিকল্প হিসেবে এলপিজি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। কারণ, প্রতি গ্যাস বিতরণ লাইনের জন্য প্রতি কিলোমিটারে এক কোটি টাকা খরচ হয়। ৪০ কিমি সঞ্চালন লাইনের মাধ্যমে ৪০ হাজার বাড়িতে গ্যাস সংযোজন দিতে গেলে রাইজার ও মিটারিং স্টেশন নির্মাণসহ খরচ পড়ে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা। আর এই ৪০ হাজার বাড়ি থেকে মাসিক ৬৫০ টাকা করে বছরে আয় হয় ৩১ কোটি টাকা। যে কারণে নতুন সংযোগ কোনো অবস্থাতেই লাভজনক নয়। বর্তমানে আবাসিক খাতে ব্যবহৃত গ্যাস দিয়ে প্রায় ২ হাজার মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

কিন্তু বিকল্প ব্যবস্থা না দিলে রান্নার ক্ষেত্রে মানুষকে চরম ভোগান্তি পোহাতে হবে। তাই বিকল্প হিসেবে এলপি গ্যাসের মাধ্যমে সমস্যার সমাধান করার উদ্যোগ নেওয়া হয়েছে। এলপি গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিবেশি ভারত ও বিশ্বের বিভিন্ন দেশে এলপি গ্যাস ব্যবহারকারীদের কি পরিমান ভর্তুকি দেওয়া হয় এবং একজন গ্রাহকের মাসে কয়টি এলপি গ্যাস সিলিন্ডার লাগে তা খতিয়ে দেখা হচ্ছে।

পেট্রোবাংলা সূত্র জানায়, ভারতে এলপি গ্যাস ব্যবহারকারীদের রেজিস্টার্ড তালিকা রয়েছে। রেজিস্টার্ড প্রতিটি পরিবারকে ভর্তুকি দেয় সরকার। ভর্তুকি মূল্যে মাসে একটি করে ১২টি এলপিজি সিলিন্ডার কিনতে পারে একটি পরিবার। বর্তমানে ভারতে ১৪ দশমিক ২ কেজির একটি সিলিন্ডারের বাজারমূল্য এক হাজার থেকে এক হাজার ২০০ রুপি। প্রতি সিলিন্ডারে সরকারের তরফ থেকে ৮০০ রুপি গ্রাহকদের ভর্তুকি দেওয়া হয়। থাইল্যান্ডে রান্নার জন্য বিক্রীত এলপিজির ১২ দশমিক ৮ কেজি সিলিন্ডারের দাম বাংলাদেশি টাকায় মাত্র ৬৪০ টাকা। থাইল্যান্ড সরকারও আবাসিক খাতে প্রতি সিলিন্ডার এলপিজিতে প্রায় এক হাজার টাকা ভর্তুকি দিয়ে থাকে। এলপি গ্যাস ব্যবহারে উৎসাহিত করার জন্য সরকারিভাবে এ ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতটা টাকা ভর্তুকি দেওয়া হবে তা এখনও চূড়ান্ত হয়নি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে পেট্রোবাংলার এক কর্মকর্তা বলেন, বর্তমানে বাংলাদেশে বছরে ১০০ হাজার টন এলপি গ্যাস ব্যবহৃত হয়। সঠিক পরিকল্পনা, নীতিমালা ও মূল্য নিয়ন্ত্রণে এর ব্যবহার আগামী পাঁচ বছরে ৩০০ হাজার টনে উন্নীত হবে।

তিনি বলেন, সরকার এলপি গ্যাস ও আবাসিকখাতের পাইপলাইনে সংযুক্ত গ্যাসের দামের মধ্যে সমন্বয় করতে চায়। এছাড়া ভবিষ্যতে আমদানিনির্ভর এলএনজির ওপর নির্ভর করতে হবে। সে গ্যাসের দাম পড়বে অনেক। ফলে এখন থেকেই বিভিন্ন খাতে ব্যবহৃত গ্যাসের দামের মধ্যে একটা সমন্বয়ের চেষ্টা করা হচ্ছে।

পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ বলেন, ‘বর্তমানে পিএনজি সংকটের কারণে আবাসিকখাতে নতুন গ্যাস-সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আবাসিকখাতে এলপিজি ব্যবহারে উদ্ভুদ্ধ করা হচ্ছে। এজন্য এলপি গ্যাসে ভুর্তকির পরিকল্পনা নেওয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত করা হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বাংলাদেশে এলপিজির বিশাল বাজার হতে যাচ্ছে। আগামী ২-৩ বছরের মধ্যে ৭০ ভাগ বাসায় যাতে এলপিজি ব্যবহার করা হয় তার উদ্যোগ নেওয়া হয়েছে। এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতেও সরকার কাজ করে যাচ্ছে।’

তিনি বলেন, ‘সময়োচিত পরিকল্পনা ও বাস্তবায়ন জ্বালানি নিরাপত্তা বিধান করবে। দ্রুত সিদ্ধান্ত নিতে পারলেই সমাধান সহজ হবে। টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে আমরা নানা উৎস হতে জ্বালানি সংগ্রহ ও বিকল্প জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করছি।