এবার ব্যতিক্রমী তাজিয়া মিছিল

নিজস্ব প্রতিবেদক : পবিত্র আশুরা উপলক্ষে এবার রাজধানীতে আয়োজিত তাজিয়া মিছিলে অন্যান্য বারের তুলনায় কিছু ব্যতিক্রমী দৃশ্য দেখা গেছে।

মিছিলের সঙ্গে থেকে দেখা যায়, মিছিলে ছুরি, বল্লম, দা ও তলোয়ার হাতে কেউ নেই। সেই বিয়োগান্তক দিনের স্মরণে যুবকরা নিজেদের দেহ ক্ষতবিক্ষত করার রীতি থেকে বেরিয়ে এসেছেন। তারা নীরবে প্রতীকী অর্থে ইমাম হাসান ও ইমাম হোসাইনের ঘোড়া ও হাতে লাল পতাকা, খালি পায়ে এবং মাথায় কালো কাপড় বেঁধে শোক প্রকাশ করেন।

এবার তাজিয়া মিছিলে দেখা যায়নি কোন হুড়োহুরি ও অতিরঞ্জিত মাতম। মিছিল ছিলো সুশৃঙ্খল এবং ধীরগতির। লোকজন সড়কের দু’পাশে দাড়িয়ে মিছিলকারীদের শুভেচ্ছা জানান। শিয়া সম্প্রদায়ের পাশাপাশি সুন্নি মুসলিমদেরকেও তাজিয়া মিছিলে শরিক হতে দেখা যায়। খালি পায়ে ও সাদা-কালো পোশাকে শিশু, কিশোর ও মহিলাদের এই মিছিলে অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত।

মিছিলে অংশগ্রহণকারীরা নিরাপত্তার কড়াকড়িতে কিছুটা বিব্রত হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রশংসা করেছেন। এ ধরণের নিরাপত্তা ব্যবস্থা যেন প্রতিবছরই নেওয়া হয়, তারা সেই প্রত্যাশা ব্যক্ত করেছেন। মিছিলের সামনে ও পেছনে ছিল পুলিশের পাহারা। এছাড়া বিভিন্ন রাস্তা ও মোড়গুলোতে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে।